কাদের মোল্লার ফাঁসির পরোয়ানা জারি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসি কার্যকর করতে মৃত্যুদণ্ডের পরোয়ানা জারি করেছে ট্রাইব্যুনাল।

রোববার বিকেল সোয়া চারটারদিকে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী এই মৃত্যু পরোয়ানা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, সেন্ট্রাল জেল ও জেলা মেজিস্ট্রেট এরে কাছে পৌঁছে দেন।

রেজিস্ট্রার একেএম নাসির উদ্দিন মাহমুদ বলেন, কাদের মোল্লার মৃত্যু পরোয়ানায় দুই পৃষ্ঠায় ফাঁসি কার্য্যকর করার আদেশ রয়েছে। আপিল বিভাগের রায় অনুযায়ী লেখা আছে যে তার মৃত্যু নিশ্চিত না হওয়া পর্য্যন্ত তাকে ফাঁসির কাস্টে ঝুলিয়ে রাখার নির্দেশনা রযেছে।

রেজিস্ট্রারের নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এই তথ্য জানান। একেএম নাসির উদ্দিন মাহমুদ বলেন, সুপ্রিমকোর্টের আপিল বিভাগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি ট্রাইব্যুনালে আনার পরে পরোয়ানা প্রস্তুত করে তা নির্দিষ্ট্ তিন স্থানে প্রেরণ করা হয়েছে।

এর আগে রায়ের কপিতে ট্রাইব্যুনালের তিন বিচারপতি চেয়ারম্যান ওবায়দুল হাসান, সদস্য বিচারপতি  মজিবুর রহমান মিয়া ও মো. শাহিনুর ইসলাম সই করেন। পরে দুই পৃষ্ঠার একটি পরোয়ানা খামে করে এবং সাতশত ৯০ পৃষ্ঠার নথিসহ রায়ের কপি লাল কাপড়ে মোড়ানো অবস্থায় সাংবাদিকদের সামনে দিয়ে ডেপুটি রেজিস্ট্রার কালো প্রাইভেটকারে চড়ে নিদিষ্ট স্থানে পৌঁছানোর উদ্দেশ্য বের হয়ে যান।

এর আগে দুপুরে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার একেএম শামসুল ইসলাম রায়ের অনুলিপি ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে হস্তান্তর করেন বলেও জানান তিনি। বেলা ১১টা ৫০ মিনিটে সুপ্রিম কোর্টের সাদা রঙ্গের একটি গাড়িতে করে (ঢাকা মেট্রো-চ ৫৩-৭৪৮১) রায়ের অনুলিপি নিয়ে ট্রাইব্যুনালে আসেন।

ট্রাইব্যুনালের রেজিস্ট্রার একেএম নাসির উদ্দিন মাহমুদ সকাল সাড়ে ১০টার দিকে রায়ের অনুলিপি আনতে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার অফিসে যান। পরে বেলা প্রায় ১২টার দিকে জলপাই রঙ্গের একটি ট্রা্ঙ্ক (বাক্সে) করে রায়ের অনুলিপি নিয়ে আসেন ট্রাইব্যুনালে।

আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানাসহ মামলা সংশ্লিষ্ট কাগজপত্র রয়েছে।তিনি বলেন, জেল কোড অনুযায়ী রায় কতদিনে দেয়া হবে তা ঠিক করবেন। কারণ এটি ট্রাইব্যুনালের প্রথম কোনো রায় সরকার এবং সংশ্লিষ্ট্র আদালত ঠিক করেবে কত দিনের মধ্যে তার ফাঁসি কার্যকর করবেন।

তবে জেল কোড অনুযায়ী মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির রায়ের সার্টিফাইড কপি হাতে পাওয়ার পর সাজা কার্যকরের ক্ষেত্রে ২১ দিনের আগে নয়, আবার ২৮ দিনের পরে নয় সংক্রান্ত যে বিধান রয়েছে তা কাদের মোল্লার ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে।

সংশ্লিষ্টরা  বলছেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের ২০(৩) ধারায় বলা হয়েছে, ট্রাইব্যুনালের দেয়া সাজা কার্যকর করবে সরকার। তাই এক্ষেত্রে সরকারের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ