১৮ দলের নেতাদের সাথে সংযোগ বিচ্ছিন্ন

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের শীর্ষস্থানীয় নেতাদের রাজপথে আন্দোলনে নামতে দেখা যাচ্ছে না। তাদের নিজ ঠিকানায়তো পাওয়া যাচ্ছেই না, এমনকি যোগাযোগের অন্যতম মাধ্যম মোবাইল ফোনও বন্ধ রেখেছেন।এতে শুধু দলীয় নেতাকর্মীরাই নন, গণমাধ্যম কর্মীরাও কথা বলতে পারছেন না তাদের সঙ্গে।

জানা যায়, গত কয়েক সপ্তাহ যাবৎ দেশে বিরোধী জোটের আহ্বানে হরতাল অবরোধের কর্মসূচি চলছে। এসব কর্মসূচিতে নানা ধরণের সহিংস কর্মকাণ্ডের অভিযোগে বিরোধী জোটের হাজার হাজার নেতাকর্মীর নামে মামলা দায়ের করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গুলি চালানোসহ নানাভাবে হয়রানী ও নির্যাতন চালানো হচ্ছে বিরোধী জোটের নেতাদের ওপর। এসব অত্যাচারকে ভয় না পেয়ে চলমান আন্দোলনকে সফল করতে দলীয় নেতাদের নির্দেশ দিয়েছেন জোটের হাইকমান্ড। কিন্তু এরপরও আন্দোলন সংগ্রামে সক্রিয় হচ্ছেন না তারা। দেশের এই দুর্যোগময় মুহূর্তে গা ঢাকা দিয়ে রয়েছেন জোট নেতারা। এতে দলীয় নেতাকর্মী ও গণমাধ্যম কর্মীরা খুঁজে পাচ্ছেন না তাদের।

চলমান আন্দোলন সংগ্রাম নিয়ে কথা বলার জন্য এবিসি নিউজ বিডির পক্ষ থেকে বিরোধী জোটের কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগ করতে চাইলে তাদের কাউকেই সরাসরি বা মোবাইল ফোনে পাওয়া যায়নি। জোটের অন্যতম শরীক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মোহাম্মদ ইব্রাহীমের সঙ্গে যোগাযোগ করতে চাইলে গত দুদিন ধরেই তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়। পাওয়া যায়নি জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধানকেও। নাম প্রকাশ না করার শর্তে তার একজন সহযোগী জানান, বিরোধী জোটের নেতাকর্মীদের ওপর অসংখ্য মামলা দিয়ে চলেছে সরকার। এছাড়া রাজপথে নামলে নির্বিচারে গুলি চালাচ্ছে। এ কারণে কেউই রাস্তায় নামতে চায় না। বাংলাদেশ জামায়েতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানকেও পাওয়া যায়নি। পাওয়া যায়নি এ সংগঠনটির ঢাকা মহানগরীর নেতাদেরও। ইসলামী্ ঐক্যজোটের মহাসচিব আব্দুল লতিফ নেজামীর মোবাইল ফোনটিও বন্ধ করে রেখেছেন। রোববার সারাদিন ফোন করার পর মোবাইল ফোন রিসিভ করেন জাতীয় পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ।  ফোনে এবিসি নিউজ বিডিকে তিনি জানান, রাজপথে নামলে পুলিশ নির্বিচারে গুলি চালায়, শারিরীক নির্যাতন করে। একারণে রাজপথে না নেমে বা আত্মগোপনে থেকে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা উল্লেখ করেন তিনি।

তিনি দাবি করেন, কেন্দ্রীয় নেতারা মাঠে না নামলেও আন্দোলন ঠিক মতোই চলছে। জনগণ স্বতঃস্ফূর্তভাবে হরতাল অবরোধ পালন করে চলেছেন বলে জানান তিনি।

এদিকে জোট নেতাদের আত্মগোপনে থাকাকে ভালো চোখে দেখছেন না তৃণমূল নেতারা। মো. আশিকুর রহমান নামের একজন জাগপার সমর্থক জানান, সিনিয়র নেতারা রাজপথে থাকলে তৃণমূল নেতারা আন্দোলন করতে সাহস পায়। কিন্তু সাম্প্রতিক হরতাল অবরোধে পুলিশের অজুহাতে কেউই রাজপথে নেমে আসছেন না। এতে নেতাকর্মীদের মনোবল ভেঙে যাচ্ছে।

মো. নাজমুল ইসলাম নামের একজন বিএনপি কর্মী এবিসি নিউজ বিডিকে বলেন, সিনিয়র নেতারা রাজপথে না নামলে আন্দোলন চূড়ান্ত রূপ পাবে না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ