মঙ্গলবারও সারাদেশে হরতাল

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মঙ্গলবারও দেশব্যাপী হরতাল ডেকেছে জামায়াত। সোমবার রাতে এক বিবৃতিতে দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান এ ঘোষণা দেন।

তিনি বলেন, সরকার রাজনৈতিক ফায়দা হাসিলের উদ্দেশ্যে, সংবিধান, সুপ্রিমকোর্ট রুলস্ এবং জেলকোডের বিধান অবজ্ঞা করে আব্দুল কাদের মোল্লাকে বিচারের নামে হত্যার ষড়যন্ত্র করছে।

তিনি বলেন, আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, সরকার রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের নামে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা দায়ের করে। গোটা মামলার বিচার প্রক্রিয়া সরকার নির্দেশিত ছকে পরিচালিত হয়েছে। ট্রাইব্যুনাল দেশে-বিদেশে ব্যাপকভাবে বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ হয়েছে। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন, হিউম্যান রাইটস্ ওয়াচ, এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও বিভিন্ন মানবাধিকার সংস্থা ট্রাইব্যুনালের আইনকে কালো আইন ও ট্রাইব্যুনাল আন্তর্জাতিক মানদণ্ড সম্পন্ন নয় বলে অভিমত দিয়েছে।

তিনি বলেন, জেলকোড অনুযায়ী- যে আদালত মৃত্যুদণ্ড প্রদান করবেন, সেই আদালতকেই মৃত্যু পরোয়ানা স্বাক্ষর করে জেল কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। দেশের শীর্ষস্থানীয় আইনজীবীরা বলেছেন, যেহেতু ইন্টারন্যাশনাল ক্রাইমস্ ট্রাইব্যুনাল অ্যাক্টে মৃত্যুদণ্ড কিভাবে কার্যকর হবে তার কোনো বিধান নেই সেহেতু জেলকোডই এক্ষেত্রে প্রযোজ্য হবে। তাই সুপ্রিম কোর্ট কর্তৃক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির মৃত্যুপরোয়ানা সুপ্রিমকোর্টকেই পাঠাতে হবে। ট্রাইব্যুনাল থেকে জেলগেটে আব্দুল কাদের মোল্লার মৃত্যু পরোয়ানা পাঠানো সম্পূর্ণ বে-আইনি বলে আইনজীবীরা মত দিয়েছেন। কাজেই এক্ষেত্রেও আইনের অনুসরণ করা হয়নি। সরকারের কাছে আইন, আদালত, সংবিধান কোনো কিছুই গুরুত্বপূর্ণ নয়। সরকারের উদ্দেশ্য হলো যেকোনো উপায়ে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য আব্দুল কাদের মোল্লাকে হত্যা করা।

বিবৃতিতে বলা হয় এ অবস্থায় আব্দুল কাদের মোল্লার রিভিউ পিটিশন দায়েরেরের অধিকার খর্ব করে, জেলকোডের বিধানের তোয়াক্কা না করে সরকার রাজনৈতিক অসৎ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য তাকে হত্যার ষড়যন্ত্র থেকে বিরত না থাকলে দেশের জনগণ যেকোনো মূল্যে তা প্রতিহত করবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ