দু’পক্ষই সংলাপে রাজি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দুই পক্ষই সমঝোতার লক্ষ্যে সংলাপের প্রক্রিয়া চালিয়ে যেতে একমত হয়েছে। সংলাপ প্রক্রিয়া অব্যাহত থাকলে চলমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

মঙ্গলবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশে সফররত জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো এ কথা বলেন।

তারানকো বলেন, বাংলাদেশ একটি ক্রান্তিকাল অতিক্রম করছে। এদেশের জনগণও উদ্বিগ্ন। এদেশের জনগণের প্রত্যাশা একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে শান্তিপূর্ণ সমাধান হোক। জাতিসংঘ মহাসচিব সে লক্ষ্যেই আমাকে বাংলাদেশে পাঠিয়েছেন। উভয় দলের সঙ্গে ইতোমধ্যে বৈঠক হয়েছে। আমি আশা করি, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে উভয় পক্ষকেই্ ঐকমত্যে আনতে পারবো। এক্ষেত্রে উভয় দলকে সর্বোচ্চ ছাড় দেয়ার কথা বলেছেন জাতিসংঘের এ বিশেষ দূত।

আগামী দশম জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অচলাবস্থা নিরসনে সরকার, আওয়ামী লীগ, বিরোধী দল, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে চার দিন ধরে দফায় দফায় বৈঠক করেছেন তারানকো।

তিনি বলেন, দুই পক্ষই সদিচ্ছার সঙ্গে সংলাপ চালিয়ে যেতে আগ্রহ প্রকাশ করায় সঙ্কট নিরসনের সম্ভাবনা দেখা দিয়েছে।

তারানকো বলেন, এই অগ্রগতির কারণেই ঢাকায় তার সফরের সময় একদিন বাড়ানো হয়েছে। সংলাপ এখনও চলছে।

শুক্রবার বাংলাদেশ সফরে এসে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজ ও নির্বাচন কমিশনের সঙ্গে একাধিক বৈঠক করেছেন এই বিশেষ দূত। সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বললেও সুনির্দিষ্ট করে কিছু বলেননি তিনি। এই প্রথম সাংবাদিকদের কাছে তিনি দুই দলের অবস্থান সম্পর্কে জানালেন।

এর আগে রাজধানীর বারিধারায় ইউএনডিপির এক কর্মকর্তার বাসায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন তারানকো।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ