কাদের মোল্লার ফাঁসি স্থগিত

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার জজ। মঙ্গলবার রাত সাড়ে ১০টায় চেম্বার জজের বাসায় আদালত বসিয়ে এ নির্দেশ দেওয়া হয়।

এর আগে চেম্বার জজের বেঞ্চ অফিসার ইসমাইল উদ্দিনকে চেম্বার জজের বাসায় ডেকে এনে এখানে আদালত বসানো হয়। এ আদালতে শুনানি শেষে চেম্বার জজ মাহমুদ হোসেন বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ফাঁসি স্থগিত রাখার রায় দেন। এই রায়ের কপি নিয়ে কাদের মোল্লার আইনজীবীরা কারাগারের পথে রওনা হয়েছেন।

অপরদিকে বেঞ্চ অফিসার ইসমাইল উদ্দিন আদালতে চলে গেছেন।

এর আগে মঙ্গলবার রাত সাড়ে ৭টার দিকে পরিবারের ২৩ জন সদস্য দুটি গাড়িতে করে কারাগারে আসেন আবুদল কাদের মোল্লার সঙ্গে শেষ সাক্ষাত করতে। সাক্ষাত শেষে রাত ৮টা ৪০ মিনিটে তারা বের হয়ে যান। পরিবারের সদস্যদের মধ্যে স্ত্রী, ছেলে, মেয়ে, চাচাতো ভাই ও নাতি-নাতনি ছিল।

মানবতাবিরোধী অপরাধের মামলায় ৫ ডিসেম্বর কাদের মোল্লাকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশের আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এরপর তাকে গাজীপুরের কাশিমপুর কারাগার-২ থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে গত রোববার মৃত্যু পরোয়ানা জারি করা হয়। মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ থেকে তার মৃত্যু পরোয়ানা গত রোববার ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়।

২০১০ সালের ১৩ জুলাই অন্য একটি মামলায় কাদের মোল্লাকে গ্রেপ্তার করা হয়। ওই বছরের ১৪ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। তদন্ত শুরু হয় ২১ জুলাই। গত বছরের ২৮ মে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। ৩ জুলাই থেকে সাক্ষ্য গ্রহণ শুরু হয়। যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ৫ ফেব্রুয়ারি তাকে যাবজ্জীবন সাজার রায় দেন ট্রাইব্যুনাল-২।

এরপর আপিলের শুনানি শেষে গত ১৭ সেপ্টেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতে আবদুল কাদের মোল্লাকে মৃত্যুদণ্ডাদেশ দেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ