ফাঁসি স্থগিত করতে জাতিসংঘের চিঠি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত জামায়াতের সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসি স্থগিত রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনার নাভি পিল্লাই।

কাদের মোল্লা ন্যায়বিচার পাননি অভিযোগ তুলে গাব্রিয়েলা নাউল ও ক্রিস্টফ হেইন্সের বিবৃতি দেয়ার এক দিনের মাথায় জাতিসংঘ মানবাধিকার কমিশনারের এ আহ্বান এল। যাতে তিনি আব্দুল কাদের মোল্লাকে একজন রাজনীতিক হিসেবে উল্লেখ করে তাকে এখনি ফাঁসিতে না ঝোলানোর অনুরোধ করেছেন।

বিবৃতিতে বলা হয়, ‘জাতিসংঘ যে কোনো মৃত্যুদণ্ডের বিরুদ্ধে, সেটা যে পরিস্থিতিতে হোক না কেন, এমনকি সবচেয়ে জঘন্য অপরাধের ক্ষেত্রে হলেও।’

মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার কথা ঘোষণা করা হয়েছিল। সে অনুযায়ী কারা কর্তৃপক্ষ সব আয়োজন সম্পন্ন করেছিল। কিন্তু রাতে কাদের মোল্লার আইনজীবীরা রিভিউ আবেদন করবেন বলে জানালে চেম্বার জজ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ফাঁসির রায় কার্যকরের ওপর স্থগিতাদেশ দেন।

রাত পৌনে ১১টার দিকে ব্যারিস্টার আবদুর রাজ্জাকের নেতৃত্বে কাদের মোল্লার আইনজীবীরা আদেশের কপি নিয়ে কেন্দ্রীয় কারাগারে প্রবেশ করেন। এরপর সিনিয়র জেল সুপার ফরমান আলী সাংবাদিকদের জানান, রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়েছে। আজ কাদের মোল্লার ফাঁসি হবে না। তবে কবে হচ্ছে তা নিশ্চিত করেননি তিনি।

রাত সোয়া ১০টায় চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন কাকরাইলের জাজেস কমপ্লেক্সের নিজ বাসভবন থেকে রায়ের কার্যকারিতা স্থগিতের আদেশ দেন।

বুধবার সকালে আদালতে বিষয়টির শুনানি করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন সর্বোচ্চ আদালত।

এ অবস্থায় এদিনই জাতিসংঘের চিঠি প্রধানমন্ত্রীর দফতরে পৌঁছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখার বিষয়টি জাতিসংঘের ওয়েবসাইটে তুলে ধরা হয়েছে।

তবে জাতিসংঘের চিঠির পরিপ্রেক্ষিতে কাদের মোল্লার ফাঁসি বুধবার সকাল পর্যন্ত স্থগিত রাখা হয়েছে কি না এ সম্পর্কে সরকারের পক্ষ থেকে কোনো বক্তব্য প্রকাশ করা হয়নি। এছাড়া জাতিসংঘের পক্ষ থেকেও দাবি করা হয়নি যে চিঠির পরিপ্রেক্ষিতেই কাদের মোল্লার ফাঁসির আদেশ স্থগিত করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ