গুরুত্বপূর্ন টুয়েলভ ইলেভেন’

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট প্রশ্নে আজ বুধবার অতি গুরুত্বপূর্ন একটি দিন। দুপুর গড়িয়ে বিকেলের পর ঘটতে পারে অনেক কিছুই। অহিংস বা সহিংস হয়ে উঠতে পারে দেশের রাজনৈতিক অঙ্গন। এর পাশাপাশি যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির রায় কর্যকরের বিষয়ে আজ চূড়ান্ত সিদ্ধান্ত হবে আদালতে। সব কিছু মিলিয়ে আজকের ‘টুয়েলভ ইলেভেন’দিনটি অতি গুরুত্বপূর্ন ।

বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকট নিরশনে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর সমঝোতা চেষ্টার আজ বুধবার শেষ দিন। সফর একদিন বাড়িয়ে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বিকেলে সংবাদ সম্মেলনে তিনি  জানাবেন তার সফলতা-ব্যর্থতার কথা। গোটা জাতিও তাকিয়ে আছে জাতিসংঘের এ উদ্যোগের দিকে।

শত প্রতিকূলতার মধ্যেও সরকার ও বিরোধীপক্ষের সঙ্গে বারবার বৈঠক করে ধৈর্য ধরে আলোচনা চালিয়েছেন তারানকো। শেষ পর্যন্ত কি হবে বা কি হতে পারে তা নিয়ে আগাম কোনো মন্তব্য করেননি তারানকো। শুধু তাই নয়, তারনকোর অনুরোধে সরকার বা বিরোধী দল কেউই প্রকাশ করেনি আলোচনার বিষয়বস্তু।

চলমান রাজনৈতি সহিংসতায় প্রতিদিনই মানুষের মৃত্যু হচ্ছে। ২৬ নভেম্বর থেকে শুরু করে ৯ ডিসেম্বর পর্যন্ত দুই সপ্তাহের অবরোধ-হরতালে অন্ততঃ ৬০ জন নিহত হয়েছেন। অনেকে ককটেল ও আগুনে পুড়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তাদের অনেকেরই জীবন সংকটাপন্ন।

সংকট নিরশনে জাতিসংঘের সহকারী মহাসচিবের চেষ্টায়  দু’পক্ষেরে সমঝোতা হলে তা হবে জাতির জন্য সৌভাগ্যের। আর ব্যর্থ হলে তা শুধু উদ্বেগেরই  হবে না, ২০০৬ সালের অক্টোবরের লগি-বৈঠার যুদ্ধের চেয়েও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

অন্যদিকে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত কাদের মোল্লার ফাঁসির রায় কর্যকরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে দেশের সর্বোচ্চ আদালতে। মঙ্গলবার রাত সারে ৮টায় কাদের মোল্লার আইনজীবীরা চেম্বার জজের বাসভবনে গিয়ে ফাঁসির রায় কার্যকর করার ওপর স্থগিতাদেশের আবেদন করেন। রাত দশটার দিকে চেম্বার জজ সৈয়দ মাহাবুব হোসেন ফাঁসির রায় কর্যকর করার ওপর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিতাদেশ দেন।

সব কিছু মিলিয়ে বাংলাদেশের জন্য আজকের দিনটি অতি গুরুত্বপূর্ন একটি দিন। এ দিনে ঘটতে পারে অনেক কিছুই। গুরুত্বপূর্ন এ দিনটি হয়ে উঠতে পারে আনন্দের অথবা দুশ্চিন্তার। হয়ে উঠতে পারে অহিংস অথবা সহিংস।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ