তারানকো থেকে হঠাৎ দৃষ্টি কাদের মোল্লায়

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ তারানকো থেকে হঠাৎ সবার দৃষ্টি ঘুরে গেছে কাদের মোল্লার দিকে।

বাংলাদেশে চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে গত কয়েক দিনে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর ব্যাপক তৎপরতায় কোনো সুফল বয়ে আনে কি না সে দিকেই তাকিয়ে ছিলো গোটা জাতি। কিন্তু এখন চায়ের দোকান থেকে মিডিয়াপাড়া- সব মহলে আলোচনা, জল্পনা-কল্পনা কাদের মোল্লার ফাঁসি কখন হচ্ছে, কিংবা আদৌ হচ্ছে কিনা সে দিকে।

সমঝোতার চেষ্টায় শুক্রবার রাতে ঢাকা আসেন তারানকো। তার পাঁচদিনের সফর একদিন বাড়িয়ে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর বিকেলে সংবাদ সম্মেলনে তিনি  জানাবেন তার সফলতা-ব্যর্থতার কথা।

শত প্রতিকূলতার মধ্যেও সরকার ও বিরোধীপক্ষের সঙ্গে বারবার বৈঠক করে ধৈর্য ধরে আলোচনা চালিয়েছেন তারানকো। শেষ পর্যন্ত কি হবে বা কি হতে পারে তা নিয়ে আগাম কোনো মন্তব্য করেননি তারানকো। শুধু তাই নয়, তারনকোর অনুরোধে সরকার বা বিরোধী দল কেউই প্রকাশ করেনি আলোচনার বিষয়বস্তু। তবে ভালো কিছু পাওয়া যাবে এমনটি ইঙ্গিত দিচ্ছিলেন তারানকো।

এর আগে নির্বাচনে যাওয়া, না যাওয়া নিয়ে বেশ কয়েকদিন চলেছে ‘এরশাদ নাটক’।

সে নাটকের শেষ দৃশ্য এখনো মঞ্চায়িত হয়নি। তবে কয়েক দিনের জন্য আলোচনার টপচার্টের শীর্ষে চলে এসেছিলেন সাবেক এ রাষ্ট্রপতি।

তারনকো আসার পর দর্শক চাহিদায় কিছুটা ভাটা পড়ে ‘জাপা সিরিজে’।

তারানকোতে সমস্যার সুরাহা হয় কিনা- সেটা দেখার আগেই দৃশ্যপটে হাজির জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লা। তার মৃত্যুপরোয়ানা জারির পরই আলোচনা নতুন করে শুরু। পরবর্তিতে ফাঁসি কার্যকরের দিন-ক্ষণ ঠিক, অবশেষে স্থগিত… চলছে রিভিউ শুনানি।

এদিকে শাহবাগে আবারও বসেছে গণজাগরণ মঞ্চ। সব মিলিয়ে- তারনকোর চেষ্টায় সঙ্কট সমাধান হওয়া, না হওয়ার চেয়ে এ মুহূর্তে সবার দৃষ্টি বরং কাদের মোল্লার দিকে।

অনেকের মনেই প্রশ্ন দানা বাঁধছে- দৃষ্টি ঘুরিয়ে দেওয়াটাও কি রাজনীতির খেলারই অংশ?

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ