প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্র আংশিক ফাঁস হয়েছে

nurul islam nahid শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিএসসি) প্রশ্নপত্র আংশিক ফাঁস হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ঢাকা,খুলনা, সাতক্ষীরা ও দিনাজপুরে এই প্রশ্নপত্র ফাঁস হয়। তবে এতে পরীক্ষার্থীদের উপর কোন প্রভাব পড়বে না।

বুধবার বিকেলে সচিবালয়ে প্রথমিক ও গণ-শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে গঠিত তদন্ত কমিটির রিপোর্ট প্রকাশে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।
শিক্ষামন্ত্রী জানান, খুলনা, সাতক্ষীরা ও দিনাজপুরে প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ হাতে-নাতে পাওয়া গেছে। তবে এখানে ঢাকা জেলাকেও হিসাবের মধ্যে রাখা হচ্ছে। এটা আমরা ধরে নিচ্ছি, এভাবে ঢাকাসহ চারটি জেলাতে প্রশ্নপত্র মিলের ঘটনা দেখা গেছে। ফাঁস হওয়া বাংলা বিষয়ে শতকরা ৫০ শতাংশ এবং ইংরেজি বিষয়ে শতকরা ৮০ শতাংশ প্রশ্নপত্রের মিল খুঁজে পাওয়া গেছে। তবে পরিপূর্ণভাবে মিল পাওয়া যায়নি।
নুরুল ইসলাম নাহিদ বলেন, তদন্ত কমিটি বিজি প্রেস এবং ময়মনসিংহের ন্যাশনাল এ্যাকাডেমি ফর প্রাইমারি এডুকেশন’কে (ন্যাপ) সন্দেহের তালিকায় রাখা হয়েছে। এক্ষেত্রে ন্যাপের কিছু কর্মকর্তা সন্দেহের মধ্যে আছেন। কোচিং সেন্টার থেকে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটেছে। তবে তদন্তের স্বার্থে সন্দেহভাজনদের নাম প্রকাশ করতে অপারগতা প্রকাশ করেন মন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, তদন্ত কমিটি মনে করে আংশিক প্রশ্নপত্র ফাঁসের কারণে পরীক্ষার্থীসহ সংশ্লিষ্টদের ওপর কোনো প্রকার ক্ষতিকর প্রভাব পড়বে না।
প্রশ্নপত্র ফাঁসের তথ্য-প্রমাণ পাওয়া যাওয়ার পরীক্ষা বাতিল হবে কিনা- এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আর পরীক্ষা নেওয়া হবে না বলে জানান। তবে পরীক্ষার খাতা মূল্যায়নে সতর্কতা অবলম্বন হবে বলে তিনি জানান।
সমাপনী পরীক্ষায় প্রশ্নপ্রত্র ফাঁসের ঘটনায় গত ২৪ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলামকে আহবায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়। ১৫ কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয় মন্ত্রণালয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ