দু’পক্ষের অবস্থান বদলালেই সমাধান

taranko meet the press তারানকো মিট দ্যা প্রেসসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জাতিসংঘের রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো বলেছেন, সংলাপ অব্যাহত থাকলে এবং দু’পক্ষই নিজ অবস্থান থেকে সরে আসলে সমাধান সম্ভব।

পাঁচ দিনের বাংলাদেশ সফর শেষে বুধবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তারানকো বলেন, দু’পক্ষই যদি ছাড় দিয়ে সংলাপ অব্যাহত রাখে, তাহলে দেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিরসন হবে।অর্থবহ সংলাপ ছাড়া বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিরসন সম্ভব নয়। অর্থবহ সংলাপ করতে হলে উভয় দলকেই তার দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। ছাড় দেয়ার মানসিকতা তৈরি করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তারানকো বলেন, জাতিসংঘের মহাসচিবের যে উদ্বেগ নিয়ে আমি এখানে এসেছি সেক্ষেত্রে কিছুটা হলেও সফল হয়েছি। কারণ দু’দলকে প্রাথমিকভাবে সংলাপে বসাতে সক্ষম হয়েছি। তাদের মধ্যে যে সংলাপের সূচনা হয়েছে এটাই ইতিবাচক দিক। উভয় দলই এ সংলাপ অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেন তারানকো।

সঙ্কট সমাধানে সংলাপের কোনো বিকল্প নেই উল্লেখ করে তারানকো বলেন, এ দেশের দুটি প্রধান রাজনৈতিক দলের প্রধানদের সদিচ্ছা ও সমঝোতার মানসিকতা থাকলে সমাধান সম্ভব। আমি আশা করি, দুই দল সঙ্কট সমাধানে নিজেদের মধ্যে সংলাপ চালিয়ে যাবে।

তিনি বলেন, জাতিসংঘের মহাসচিব বাংলাদেশ নিয়ে উদ্বেগ অনুভব করছে বলে আমাকে পাঠিয়েছেন। আমি সরকার, বিরোধী দল, নির্বাচন কমিশনসহ বিশেষ কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছি। এ অবস্থায় জনগণেরও প্রত্যাশা দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ একটি নির্বাচন হোক। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে হলে সবার জন্য সমান সুযোগ দরকার। তাই সরকার ও বিরোধী দল যদি নিজেদের অবস্থান থেকে সরে আসে, তাহলে সঙ্কট নিরসন সম্ভব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার মধ্যে সংলাপের প্রাথমিক উদ্যোগ হিসেবে জাতিসংঘ মধ্যস্থতার ভূমিকা পালন করছে বলে উল্লেখ করেন জাতিসংঘের এ বিশেষ দূত।

তারানকো বলেন, জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষীবাহিনীর সদস্যরা উল্লেখযোগ্য অবদান রেখেছে। তাই এদেশের রাজনৈতিক সঙ্কট সমাধানের বিষয়টি জাতিসংঘ গুরুত্বের সঙ্গে দেখছে।

দেশের চলমান সহিংসতার বিষয়ে এক প্রশ্নের জবাবে তারানকো বলেন, জাতিসংঘ কখনই সহিংসতাকে সমর্থন করে না।

তারানকো বলেন, জাতিসংঘ বিশ্বাস করে বাংলাদেশে নিরপেক্ষ, স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব। এজন্য রাজনৈতিক দলগুলোর সদিচ্ছার বিকল্প নেই।

তিনি বলেন, গত কয়েকদিন রাজনৈতিক দলগুলোর সঙ্গে তিনি একাধিকবার আলোচনা করেছেন। দুই দলের শীর্ষ নেতাদের নিয়েও তিনি বৈঠক করেছেন। সবার অংশগ্রহণে একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তারা সংলাপ চালিয়ে যাবেন।

গত ৭ ডিসেম্বর শুক্রবার তিনি ঢাকায় আসেন। ঢাকায় এসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া, জাতীয়পার্টি, জামায়াতসহ বিভিন্ন দেশের কূটনৈতিক, সুশীল সমাজ ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করেন তারানকো।

আগামী নির্বাচনকালীন সরকার নিয়ে বাংলাদেশের চলমান রাজনৈতিক সহিংসতার মধ্যে সমঝোতার উদ্যোগ নিতে চার দিনের বাংলাদেশ সফরে আসেন জাতিসংঘ সহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো। সমঝোতার শেষ চেষ্টায় তার সফর একদিন দীর্ঘায়িত হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ