কার্যকর হল কাদের মোল্লার ফাঁসি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকা:

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার ফাঁসির রায় কার‌্যকর করা হয়েছে।

বৃহস্পতিবার রাত ১০টা ০১ মিনিটে ঢাকা কেন্দ্রীয় কারাগারে এ রায় কার‌্যকর করা হয়।

স্বাধীনতার ৪২ বছর পরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে এই প্রথম কোনো অভিযুক্তকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা করা হলো।

গত ১৭ সেপ্টেম্বর জামায়াতের এই নেতাকে যাবজ্জীবন সাজা থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড ঘোষণা করে রায় দেয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর দীর্ঘ তিন মাস পর গত ৫ ডিসেম্বর  মোট ৭৯০ পৃষ্টার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে আদালত।

রায়ে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনসহ চার বিচারপতি মৃত্যুদণ্ডের পক্ষে মত দেওয়া হয়। তবে একজন বিচারপতি এই রায়ে দ্বিমত পোষণ করেন।

প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেন ছাড়াও আপিল বিভাগের পাচঁ বিচারপতি হলেন- বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা, বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।

আপিল বিভাগের কাছে আপিল শুনানি শেষ করার প্রায় ৫৬ দিন পর এ রায় ঘোষণা করা হয়।

এর আগে চলতি বছরের ৫ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

৬টি অভিযোগের মধ্যে  ৫টি অপরাধে দায়ী করে দু’টিতে যাবজ্জীবন ও তিনটিতে ১৫ বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়।একটি অভিযোগ প্রসিকিউশন প্রমাণ করতে পারেনি উল্লেখ করে ওই অভিযোগ থেকে তাকে খালাস দেওয়া হয়।

সর্বোচ্চ শাস্তি ফাঁসির দণ্ডাদেশ না দেওয়ায় এবং একটি অপরাধের অভিযোগ থেকে খালাস দেওয়ায় সাজা বাড়ানোর জন্য এ রায়ের বিরুদ্ধে গত ৩ মার্চ আপিল করেন রাষ্ট্রপক্ষ। আপিলে ওই ৫টি অভিযোগে দেওয়া সাজা অপর্যাপ্ত দাবি করে এবং খালাসের আদেশ বাতিল চেয়ে সর্বোচ্চ দণ্ড ফাঁসির আরজি জানানো হয়।

অন্যদিকে ৪ মার্চ কাদের মোল্লার খালাস চেয়ে আপিল করে আসামিপক্ষ।

গত ১ এপ্রিল থেকে কাদের মোল্লার রায়ের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়। এর মধ্যে ১ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এবং ৬ জুন থেকে ২০ জুন পর্যন্ত মোট ১৪ কার্যদিবসে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ট্রাইব্যুনালের প্রসিকিউশনের সমন্বয়ক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান।

অন্যদিকে ২৯ এপ্রিল থেকে ৬ জুন পর্যন্ত ১৮ কার্যদিবসে আসামিপক্ষে শুনানি করেন ডিফেন্সের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

এ আপিলে আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষ মিলে সর্বমোট ৩৯ কার্যদিবস তাদের যুক্তিতর্ক উপস্থাপন করেন। এতে সাত অ্যামিকাস কিউরির বক্তব্যও নেন আদালত।

একাত্তর সালে মোস্তফা নামের এক ব্যক্তিকে হত্যার অভিযোগে ২০০৭ সালের ১৭ ডিসেম্বর কাদের মোল্লাসহ কয়েকজন জামায়াত নেতার বিরুদ্ধে কেরানীগঞ্জ থানায় একটি মামলা হয়। এছাড়া ২০০৮ সালে পল্লবী থানায় আরো একটি মামলা দায়ের করা হয়।  এ মামলাতেই ২০১০ সালের ১৩ জুলাই তাকে গ্রেপ্তার করা হয়।

এরপর ২০১১ সালের ১ নভেম্বর কাদের মোল্লার বিরুদ্ধে জমা দেওয়া তদন্ত প্রতিবেদনে হত্যা, খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনে রাষ্ট্রপক্ষ। এরপর ওই বছরের ২৮ ডিসেম্বর অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল।

গতবছর ২৮ মে ট্রাইব্যুনাল-২ কাদের মোল্লার বিরুদ্ধে প্রসিকিউশনের আনীত ছয়টি অভিযোগের ভিত্তিতে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন।

এরপর রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের সাক্ষ্য গ্রহণ, সাক্ষীদের জেরা, যুক্তি উপস্থাপনসহ প্রায় ৮ মাস ধরে মামলার কার‌্যক্রম পরিচালিত হয়।

পরে চলতি বছর ১৭ জানুয়ারি ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখে। এরপর ৫ ফেব্রুয়ারি তাকে যাবজ্জীবন সাজা দিয়ে ট্রাইব্যুনাল রায় ঘোষণা করে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ