নির্বাচন ছাড়াই জয়ী হচ্ছেন ১০৪ প্রার্থী

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদ নির্বাচনে ১০৪ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে যাচ্ছেন। এরা হলেন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাতীয় পার্টি-জেপি এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সদস্য।

মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন শুক্রবার রাতে ১০৪ আসনে একক প্রার্থী থাকার কথা জানিয়েছে নির্বাচন কমিশনের জনসংযোগ শাখা।

আওয়ামী লীগ, হুসেইন মুহাম্মদ এরশাদের জাতীয় পার্টি, আনোয়ার হোসেন মঞ্জুর জেপিন এবং ওয়ার্কার্স পার্টির প্রার্থীরা এসব আসনে জয়ী হচ্ছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাওয়া প্রার্থীর সংখ্যা গত নয়টি সংসদ নির্বাচনের সব রেকর্ড ছাড়িয়ে গেছে।

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বহুল আলোচিত ষষ্ঠ সংসদ নির্বাচনের আগেই সর্বোচ্চ ৪৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। তখনকার বিরোধী দল আওয়ামী লীগ ওই নির্বাচন বর্জন করেছিল।

মনোনয়নপত্র প্রত্যাহারের সময় পার হওয়ার পর গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে একক প্রার্থীদের নাম গণবিজ্ঞপ্তি আকারে জারির মাধ্যমে তাদের নির্বাচিত ঘোষণা করা হয়। তবে এসব প্রার্থীর গেজেট ৫ জানুয়ারি ভোটের পর একসঙ্গে প্রকাশ করা হতে পারে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২ ডিসেম্বর ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ওই সময় ১১০৭ জন মনোনয়ন দাখিল করেছিল ২০টি দল ও স্বতন্ত্র প্রার্থীর পক্ষ থেকে।

বাছাইয়ের পর ৮৪৭ জনের মনোনয়ন বৈধ হয়, বাতিল হয় ২৬০ জনের। এরপর ১৩৮টি আপিল আবেদনের শুনানি শেষে ৪২ জনের আপিল মঞ্জুর করে ইসি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ