২৬ ডিসেম্বর সেনা মোতায়েনের সম্ভাবনা

army আর্মি সেনাবাহিনীসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ২৬ ডিসেম্ভর থেকে সেনাবাহিনী মোতায়েন হতে পারে। এর সময়সীমা  হতে পারে ৭ জানুয়ারি পর্যন্ত।

নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, নির্বাচনের ভোটগ্রহণের আগে ও পরে মোট ৫ দিন আইন-শৃঙ্খলাবাহিনী নিয়োজিত থাকবে।

বিভিন্ন এলাকা ভেদে ১৫-১৯ জন সদস্য মোতায়েনের পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের। তবে ভোটের দিন রিটার্নিং কর্মকর্তাদের চাহিদা মোতাবেক এ সংখ্যা বাড়তে পাড়ে।

আবার পরিবেশ পরিস্থিতির ওপর ভিত্তি করে স্বিদ্ধান্তের পরিবর্তন হতে পারে বলে জানা গেছে।

২৬ ডিসেম্বর সেনা মাঠে নামানো হতে পারে কি-না তা জানতে চাইলে নির্বাচন কমিশনার জাবেদ আলী   সরাসরি উত্তর না দিয়ে বলেন, আজকের আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠকের পর সবকিছুই জানতে পারবেন। প্রতিবারের মতো এবারের নির্বাচনে সেনা বাহিনী নির্বাচনী কাজে সহায়তায় মাঠে থাকবে।

কমিশনার আরো বলেন, সেনা বাহিনী নির্বাচনী মাঠে ফোর্স হিসেবে টহলে নিয়োজিত থাকবে।

নির্বাচন কমিশন সচিবালয় নির্বাচন শাখা হতে জানা যায়, নির্বাচনী এলাকায় পুলিশ ভোটগ্রহণের আগে ২ দিন ও পরে ১ দিন  মোতায়েন থাকবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী, মেট্রোপলিটন এলাকার বাইরে প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রের জন্য ১৫ জন, ঝুঁকিপূর্ণ এলাকায় ১৬ জন,  মেট্রোপলিটন এলাকার ভেতরে সাধারণ ভোটারের জন্য ১৭ জন,ঝুঁকি ভোটকেন্দ্রে ১৮ জন করে আইন শৃঙ্খলাবাহিনী মোতায়েন থাকবে। এছাড়া পার্বত্য,দ্বীপ ও হাওড় এলাকায় প্রতিটি সাধারণ ভোটাকেন্দ্রে ১৭ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৯ জন করে সদস্য মোতায়েন করা হবে।

এছাড়া জেলায় এক ব্যাটালিয়ন ও থানা উপজেলায় পর্যায়ে স্বশস্ত্রবাহিনীর ২-৪ প্লাটুন সেনা জোয়ান মোতায়েন থাকবেন। তবে তারা শো অব ফোর্স হিসেবে টহলে নিয়োজিত থাকবেন।

তথ্য মতে, বিজিপি ও কোস্ট গার্ড ৩ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত নিয়োজিত থাকবে। র‌্যাব ও আমর্ড পুলিশ পয়লা জানুয়ারি খেকে  ৭ জানুয়ারী পর্যন্ত মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে।

ইসির ঘেষিত তফসিল অনুযায়ী  ৫ জানুয়ারি সংসদ নির্বাচনের ভোটগ্রহগণ অনুষ্ঠিত হবে। তবে ১৫৪ প্রার্থী বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হওয়ায় প্রায় ৫ কোটি ভোটার ভোট দিতে পারবেন না। এখন ১৪৬ আসনে ৪ কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৬৭০ জন ভোটার ভোট দেওয়ার সুযোগ পাবেন। প্রতিদ্বন্ধিতা করবেন মোট ৩৮৬ প্রার্থী। ভোট হবে ১৮ হাজার ১২৩টি ভোটকেন্দ্রের ৯০ হাজার ৭২৪ টি কক্ষে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ