বৈধ হওয়ার মেয়াদ ২ মাস বাড়ালো সৌদি আরব

immigration saudi arab ksa সৌদি আরবআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সৌদি আরবে কর্মরত অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য ক্ষমার মেয়াদ আরও ২ মাস বাড়িয়েছে দেশটি। ৭ মাস ঘোষিত ক্ষমার মেয়াদেও যেসব অবৈধ ও ও কাগজ-পত্রহীন অভিবাসী বৈধ হতে ব্যর্থ হয়েছেন তাদের জন্য ২ মাসের অতিরিক্ত সময়সীমা ঘোষণা করা হয়েছে। এ সময়ের মধ্যে অবৈধ শ্রমিকদের পাসপোর্ট বিভাগের (জাওয়াজাত) কার্যক্রম সম্পন্ন করতে হবে।

শুক্রবার আরব নিউজের খবরে বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ পাসপোর্ট অফিসকে নির্দেশ দিয়েছেন ১ মার্চের আগে যে সব অবৈধ অভিবাসী শ্রমিক ক্ষমার মেয়াদের মধ্যে তাদের কাগজ পত্রের কার্যক্রম সম্পন্ন করতে পেরেছে তাদেরকে কারেকশন বা বৈধতার আওতায় নিয়ে আসার জন্য।

পাসপোর্ট বিভাগের মহাপরিচালক মেজর জেনারেল ইয়াহইয়া জানিয়েছেন, গত বছরের ৩ নভেম্বর শেষ হওয়া ক্ষমার মেয়াদের মধ্যে অভিবাসী শ্রমিকেরা তাদের বৈধতার কার্যক্রম সম্পূর্ণরুপে শেষ করতে পারেননি। এ বিষয় বিবেচনায় নিয়ে নতুন করে তাদের কাগজপত্র সম্পন্ন করা সময় বাড়ানোর নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

নতুন সময়সীমার কারণে যেসব অবৈধ শ্রমিকের কাগজপত্র সত্যায়নের মাঝপথে ক্ষমার মেয়াদ শেষ হয়ে গেছে তারা আরেকটি সুযোগ পেলেন। অন্যথায় আইনভঙ্গকারী হিসেবে তারা বহিষ্কার বা সাজার মুখে পড়তেন।

এর আগে সৌদি অভিবাসী শ্রমিক কর্তৃপক্ষ ঘোষণা করেছিলো অবৈধ শ্রমিকেরা দুই বছর জেল ও ১ লাখ রিয়াল জরিমানার সাজার মুখে পড়তে যাচ্ছেন। এ লক্ষে ফার্মেসি, সেলুন ও রেস্টেুরেন্ট পরিদর্শনের জন্য একাধিক টিম গঠন করা হয়েছে।

কর্তৃপক্ষের ধারনা মতে ক্ষমা নিয়ে বৈধ হওয়ার মেয়াদে ৪০ লাখের মতো অবৈধ শ্রমিক ও অভিবাসী বৈধ হওয়ার সুযোগ নিয়েছেন। ওই সময়ের মধ্যে ১০ লাখ অবৈধ শ্রমিক সৌদি আরব ছেড়েছেন। ৭ মাস ক্ষমার মেয়াদে সৌদিতে বসবাসরত অর্ধেকের বেশি শ্রমিক ক্ষমার সুযোগ নিয়ে উপকৃত হয়েছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ