হ্যাজাকের আলোয় শঙ্কার নির্বাচন

hajak হ্যজাক বাতিসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদ নির্বানের ৪১ শতাংশ ভোটকেন্দ্রে হ্যাজাক লাইট ও  জেনারেটর ব্যবহার করে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে নির্বাচন কমিশন সচিবালয় হতে।

তাই নির্বাচন কমিশন সচিবালয়ের অনেক কর্মকর্তা আগামীকালের নির্বাচনকে হ্যাজাক  লাইট নির্বাচন বলছেন।

অন্যদিকে প্রধান বিরোধী দলহীন একতরফা এ নির্বাচনে সংঘাত সহিংসতার আশঙ্কায় সারাদেশের মানুষ এখন তটস্থ। ইতোমধ্যে দেশের বিভিন্নস্থানে ভোটকেন্দ্রে আগুন, হামলা-ভাঙচুরের ঘটনা মানুষের আতঙ্ক আরো বাড়িয়ে দিয়েছে।

আসন্ন সংসদ নির্বাচনের সংসদীয় আসনে ১৫৩ জন প্রার্থী নির্বাচিত হওয়ায় ভোট গ্রহণ হবে ১৪৭ আসনে। তাই ৩৭ হাজার ৭১ টি থেকে ভোটকেন্দ্রের সংখ্যা কমে ১৮ হাজার ২০৯ টিতে এসে দাড়িয়েছে। এর মধ্যে ৭ হাজার ৪৭১টি কেন্দ্রে বিদ্যুৎ সংযোগ না থাকায় হ্যাজাক লাইট ব্যবহার করে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

এসব কেন্দ্রে ভোটগ্রহণ নিরবচ্ছিন্ন রাখতে প্রতি কেন্দ্রে দুটি করে  হ্যাজাক লাইট ব্যবহার করা হবে। সে হিসেবে ১৪ হাজার ৯৪২ টি হ্যাজাক লাইট কিনেছে ইসি।  প্রতি  হ্যাজাকের জন্য ব্যয় ধরা হয়েছে ২ হাজার  টাকা।  যা দাতা সংস্থা ইউএনডিপির এসএমবি প্রকল্পের টাকায় কেনা হয়েছে।

এ ছাড়া ৬১ কর্মকর্তার কার্যালয়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ভাড়া করা হয়েছে জেনারেটর । যা শুধু ভোটের দিন ব্যবহার করা হবে। প্রতিটি জেনারেটর ভাড়া বাবদ খরচ ধরা হয়েছে ৩ হাজার ৫০০ টাকা।

অন্যদিকে যেসব কেন্দ্রে বিদ্যুৎ সংযোগ রয়েছে সেখানে ৪ ও ৫ জানুয়ারি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রাণালয় সচিব বরাবর একটি চিঠির মাধ্যমে নির্দেশনা জানিয়েছে ইসি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা জেষ্ঠ্য সহকারী সচিব ফরহাদ হোসেন এবিসি নিউজ বিডিকে জানান, রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে  আজ ৪ জানুয়ারি হতে ভোট কেন্দ্রগুলোতে ব্যালট পেপার ও নির্বাচনী সামগ্রী পাঠানো হবে। এজন্য আজ থেকেই ভোটকেন্দ্রে আইনশৃঙ্খাবাহিনী অবস্থান নেবে। এ কারণে আজ থেকেই ভোটকেন্দ্রগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ইতোমধ্যেই ইসি নির্দেশ  দিয়েছে।  এছাড়া ভোটের দিন ভোটকেন্দ্রে ও রিটার্নিং কর্মকর্তা, বিভাগীয়, জেলা ও থানা কার্যালয়ে ভোট গণনার পর ফলাফল একীভূত করার সুবিধার্থে সে সময় পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা হবে।

জানা যায়, আগামীকাল ভোটগ্রহণের দিন নির্বাচন ব্যবস্থাপনার জন্য নির্বাচন কমিশনে ৩০ জন স্কাউট সদস্য নিয়োজিত থাকবেন। এ বিষয়ে  স্কাউট সদর দফতরে সোমবার একটি চিঠি দিয়েছে ইসি। চিঠিতে স্কাউটকে নির্বাচন ফলাফল ব্যবস্থাপনা ও প্রকাশের কাজে ৩০ জন   সদস্যের সহায়তা চাওয়া হয়েছে।

গত ২৫ নভেম্বর ইসির ঘোষিত তফসিল অনুসারে আগামীকাল দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ১৪৭টি আসনে ৪ কোটি ৩৯ লাখ ৩৮ হাজার ৯শ ৩৮  জন ভোট দেবেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ