নির্বাচনী সহিংসতায় নিহত ১৯

nihoto নিহতসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদ নির্বাচনকে প্রতিহত করতে সারাদেশে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ করে নাশকতার চেষ্টা করেছে বিরোধী জোটের নেতাকর্মীরা। নির্বাচনী সহিংসতায় এখন পর্যন্ত ১৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে ঠাকুরগাঁওয়ে চারজন, চট্টগ্রামের লোহগড়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে এক শিবিরকর্মী, যশোরের মণিরামপুরে পুলিশের গুলিতে বিএনপি কর্মী, রংপুরে জামায়াত ও শিবিরের দু’কর্মী, নীলফামারীতে এক শিবিরকর্মী, ফেনীতে দু’জন দলকর্মী, মুন্সীগঞ্জে এক ছাত্রদলনেতা, লালমনিরহাটে এক যুবদলকর্মী, দিনাজপুরে বিএনপি, যুবদল ও যুব জাগপা নেতাসহ এক আনসার সদস্য, লক্ষ্মীপুরে শিবিরের এক কর্মী ও নওগাঁয় যুবদলের এককর্মী নিহত হয়েছে।

নিহতরা হলেন, ঠাকুরগাঁওয়ের সহকারি প্রিজাইডিং অফিসার জবায়দুল হক (৫০), বিএনপি কর্মী জয়নাল আবেদিন (৩০), হারুন (৪০) ও  ও হারুন অর রশিদ (৩৫),  চট্টগ্রামের লোহাগড়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে এক শিবিরকর্মী (তার পরিচয় জানা জানা যায়নি), রংপুরের জামায়াতকর্মী মিরাজুল ও শিবিরকর্মী হাবিবউজ্জামান হাবিব, নীলফামারীর শিবিরকর্মী জাহাঙ্গীর (৩৭), ফেনীর যুবদলকর্মী জামশেদ আলম ও শহিদুল্লাহ, মুন্সীগঞ্জের ছাত্রদল নেতা কনকন মিয়া (২৬), লালমনিরহাটের যুবদলকর্মী ফারুক হোসেন (৩৮), দিনাজপুরে বিএনপিকর্মী বাবুল হোসেন (৩৫), যুবদল নেতা চুন্নু (৩০), যুবজাগপার রায়হান মাসুদ (৩৫) ও আনসার সদস্য আব্দুল ওয়াহেদ (৩৬), লক্ষ্মীপুরে শিবিরকর্মী রুবেল হোসেন (২৬) ও নওগাঁর বাবুল হোসেন (৩৫)।

ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁওয়ে নির্বাচনে সহিংসতায় প্রিজাইডিং অফিসারসহ চার জন নিহত হয়েছেন। বিভিন্ন ভোটকেন্দ্রে পুলিশসহ শতাধিক আহত হয়েছেন। নিহতরা হলেন, সহকারি প্রিজাইডিং অফিসার জবায়দুল হক (৫০), বিএনপি কর্মী জয়নাল আবেদিন (৩০), হারুন (৪০) ও আবু হানিফ (৩০)।

জানা গেছে, ঠাকুরগাওয়ে নাশকতার আশঙ্কায় বেশিরভাগ ভোটকেন্দ্র দুপুরের আগেই ক্লোজ করে কর্মকর্তারা পালিয়ে গেছে।
এদিকে, সদর উপজেলার বাসুদেবপুর ভোটকেন্দ্রে হামলায় পুলিশের গুলিতে বিএনপি কর্মী জয়নাল আবেদিন (৩০) ও হারুন (৪০) নামের দুই বিএনপি কর্মী নিহত হয়েছেন।
অন্যদিকে, গড়েয়া গোপালপুরে আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষে আবু হানিফ (৩০) তীরের আঘাতে নিহত হন।
এ ছাড়া বিভিন্ন কেন্দ্রে সংঘর্ষে পাঁচ পুলিশসহ শতাধিক বিএনপি ও আওয়ামী লীগ কর্মী আহত হয়েছেন। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন। শনিবার রাতে সদর উপজেলা ছেপড়ীগুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুর্বৃত্তদের হাতে সহকারি প্রিজাইডিং অফিসার জবায়দুল হক (৫০)নিহত হয়েছেন।
ঠাকুরগাঁও-১ আসনের প্রায় ৫০টি ভোটকেন্দ্রে হামলা চালায় বিএনপি ও জামাতের নেতাকর্মীরা। এ সময় ভোটকেন্দ্র ভাঙচুর ও ব্যালট পেপার ছিনতাই করে পুড়িয়ে দেয় ও কয়েকটি স্থানে পুলিশের অস্ত্র ছিনিয়ে নেয় বিএনপি কর্মীরা। পরে ঠাকুরগাঁও সদরে ১৬২টি ভোটকেন্দ্রের মধ্যে ১১৯টি ভোটকেন্দ্রের ভোট স্থগিত করা হয়।
জেলা রিটার্নিং অফিসার মূকেশ চন্দ্র বিশ্বাস নির্বাচনে সংহিতায় নিহতদের কথা স্বীকার করে বলেন, ওইসব এলাকায় যৌথ বাহিনী মোতায়েন করা হয়েছে। বেশির ভাগ কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

চট্টগ্রামঃ উপজেলার ভবানীপুর ব্যালট বাক্স ছিনতাই করতে গিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে এক শিবিরকর্মী নিহত হয়েছেন।  রোববার পৌনে ৪টার দিকে এ ঘটনা ঘটেছে।
লোহাগাড়া থানার ওসি মো. শাহজাহান জানান, ভবানীপুর এলাকায় একটি কেন্দ্রে ব্যালট বাক্স ছিনতাই করে পালানোর সময় আইন শৃঙ্খলা বাহিনীর গুলিতে শিবিরের এক কর্মী মারা গেছে। তার বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি।  নিহত ওই যুবকের বয়স আনুমানিক ২২বছর হবে বলে তিনি জানান।

যশোরঃ যশোরের মণিরামপুরে নির্বাচনী সহিংসতায় মতিয়ার রহমান নামের এক বিএনপি কর্মী নিহত হয়েছেন। নিহত মতিয়ার মণিরামপুর উপজেলার বিপ্রকোনা গ্রামের আব্দুল মজিদের ছেলে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ২টার দিকে বাজিতপুর গ্রামে নির্বাচনী কেন্দ্রে বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এক পর্যায়ে পুলিশ বিএনপির কর্মীদের ওপর গুলি বর্ষণ করলে মতিয়ার রহমান গুরুতর আহত হন। এরপর তাকে উদ্ধার করে বাড়িতে চিকিৎসা দেওয়া হচ্ছিল। বিকেল সাড়ে ৪টার দিকে মতিয়ার রহমান মারা যান।
এ ব্যাপারে মণিরামপুর থানার ওসি মীর রেজাউল হোসেন জানান, বাজিতপুর কেন্দ্রে গুলাগুলির ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়েছে কিনা তা জানা যায়নি।

রংপুরঃ রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) নির্বাচনী এলাকার দেউতি ভোটকেন্দ্র দখলের সময় পুলিশের সঙ্গে শিবির ও জামায়াত নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে জামায়াত ও শিবিরের দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন কমপক্ষে ১০ জন। রোববার ভোর পৌনে ৪টার দিকে উপজেলার পারুলি ইউনিয়নে এই ঘটনা ঘটে। আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ভোরে দেউতি ভোটকেন্দ্রে জামায়াত-শিবিরকর্মীরা দখল করে অগ্নিসংযোগ করতে যায়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবারবুলেট, টিয়ারশেল ও গুলি ছুড়ে। এতে ঘটনাস্থলেই জামায়াতকর্মী মিরাজুল ও শিবিরকর্মী হাবিবউজ্জামান হাবিব নিহত হন। গুলিবিদ্ধ হয়েছেন আরো ১০ জন।

পীরগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মকবুল হোসেন জানান, ভোরে দেউতি স্কুল অ্যান্ড কলেজের দখল নেয়ার চেষ্টা চালায় জামায়াত-শিবির কর্মীরা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি চালায়।

নীলফামারীঃ শনিবার মধ্যরাতে ডিমলা উপজেলায় জামায়াত-শিবিরকর্মীরা একটি ভোটকেন্দ্রে আগুন দিয়ে নাশকতার চেষ্টা করে। এ সময় পুলিশ তাদের হটাতে রাবার বুলেট, টিয়ারশেল ও গুলি ছুড়ে। এসময় গুলিবিদ্ধ হয়ে জাহাঙ্গীর নামের এক শিবিরকর্মী নিহত হন।

ডিমলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমউদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, গভীররাতে জামায়াত ও শিবিরকর্মীরা ওই ভোটকেন্দ্রে আগুন দিয়ে নাশকতার ও নির্বাচনের মালামাল লুটের চেষ্টা করে।

ফেনীঃ রোববার সকালে ফেনী-৩ আসনে সোনাগাজী উপজেলার চরচান্দিয়া ইউনিয়ন যুবদলের সঙ্গে পুলিশ-র‌্যাবের সংঘর্ষের ঘটনায় জামশেদ আলম ও শহিদুল্লাহ নামে যুবদলের দুইকর্মী নিহত হয়েছেন। এ সময় আরও ১৫ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, যুবদল কর্মীরা উত্তর চরচান্দিয়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণে বাধা দিলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে নির্বাচনবিরোধী ও পুলিশ-আনসারসহ ১৫ জন আহত হয়। এসময় গুলিবিদ্ধ জামশেদ আলমকে ফেনী সদর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় শহিদুল্লাহর মৃত্যু হয়।

মুন্সীগঞ্জঃ রোববার সকাল পৌনে ৮টার দিকে টঙ্গীবাড়ী উপজেলায় ভোটকেন্দ্রে হামলার চেষ্টার সময় পুলিশের ধাওয়ায় পুকুরে ঝাঁপিয়ে পড়ে ছাত্রদল নেতা কনকন মিয়া (২৬) নিহত হয়েছেন। দক্ষিণ কাঠাদিয়া-শিমুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশের পুকুর থেকে ওই নেতার লাশ উদ্ধার করেছে পুলিশ। কনকন কাঠাদিয়া-শিমুলিয়া ইউনিয়ন ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন। তার বাড়ি টঙ্গীবাড়ী উপজেলার শিমুলিয়া গ্রামে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রদল নেতা কনকন কেন্দ্রের সামনে একটি পেট্রোল বোমার বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করে। এ সময় দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে ধাওয়া দিলে তিনি পাশের একটি পুকুরে ঝাঁপ দেন। তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসার পথে তার মৃত্যু হয়।

লালমনিরহাটঃ পাটগ্রামে আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে আহত যুবদলকর্মী ফারুক হোসেনের (৩৮) মৃত্যু হয়েছে। শনিবার রাতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকালে পাটগ্রাম উপজেলার সফিরহাট এলাকায় আওয়ামী লীগ-বিএনপির সংর্ঘষে স্থানীয় যুবদলকর্মী ফারুক হোসেন গুরুতর আহত হন। তাকে আশঙ্কাজনক অবস্থায় রংপুর নিয়ে যাওয়ার পথে হাতীবান্ধা উপজেলার বড়খাতা এলাকায় কতিপয় দুর্বৃত্ত ফারুককে অ্যাম্বুলেন্স থেকে নামিয়ে আবারো মারপিট করে।

খবর পেয়ে হাতীবান্ধা আওয়ামী লীগ কার্যালয় থেকে ফারুককে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে হাতিবান্ধা থানা পুলিশ। পরে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

দিনাজপুরঃ রোববার দুপুরে ভোটগ্রহণ চলাকালে পৃথক ঘটনায় পার্বতীপুর উপজেলায় আব্দুল ওয়াহেদ (৩৫) নামে এক আনসার সদস্য, পার্বতীপুর যুব জাগপার সাধারণ সম্পাদক রায়হান মাসুদ (৩৫) ও অপর একজন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে আটজন।

নিহত আনসার সদস্য আব্দুল ওয়াহেদ পার্বতীপুর উপজেলার মন্মথপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের বাংরুর ছেলে।

দুপুরে পার্বতীপুর উপজেলার উত্তর সালন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নির্বাচন বিরোধীদের হামলায় ঘটনাস্থলেই আব্দুল ওয়াহেদের মৃত্যু হয়। অপরদিকে একই সময়ে পার্বতীপুর উপজেলার মন্মথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে রায়হান মাসুদ নিহত হয়েছেন।

এছাড়া দুপুরে পার্বতীপুর উপজেলা সদরের ঘোড়াখাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিএনপি-আওয়ামী লীগের সংঘর্ষে যুবদলকর্মী চুন্নু (৩০) মারাত্মক আহত হন। পরে তাকে স্থানীয় ল্যাম্প হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

এর আগে শনিবার রাতে সদর উপজেলার নশিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে হামলার সময় পুলিশের গুলিতে বাবুল হোসেন (৩৫) নামের বিএনপির এক নেতা নিহত হয়েছেন।

লক্ষ্মীপুরঃ জেলার-১ আসনের রামগঞ্জ উপজেলা চণ্ডিপুর ইউনিয়নের মাসিমপুর উচ্চবিদ্যালয় কেন্দ্রে পুলিশের সঙ্গে জামায়াত ও শিবির নেতাকর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে শিবিরকর্মী মো. রুবেল হোসেন (২৬) নিহত হন। নিহত রুবেল হোসেন রায়পুর উপজেলার বর্ডার এলাকার বাসিন্দা। রোববার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবারবুলেট, টিয়ারশেল ও গুলি ছোড়ে। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছেন মো. আনোয়ার হোসেন (২৬) মো. টিপু (২৫)। তাদের আশঙ্কাজনক অবস্থায় চাঁদপুর ফরিদগঞ্জ উপজেলার সদর হাসপালে ভর্তি করা হয়েছে।

নওগাঁঃ মান্দা উপজেলার চকদেবীরাম গ্রামে ভোটদানে বাধা দেয়াকে কেন্দ্র করে যৌথ বাহিনীর সঙ্গে ১৮ দলের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় গুলিবিদ্ধ যুবদল কর্মী বাবুল হোসেনের (৩৫) মৃত্যু হয়েছে। বাবুল হোসেন মান্দা উপজেলার চকবেদীরাম গ্রামের বাসিন্দা।

এর আগে রোববার দুপুর সাড়ে ১২টার দিকে নওগাঁর মান্দা উপজেলার দেবীরাম গ্রামে ভোট দিতে বাধা দেয়ায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ১৮ দলীয় জোটের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় গুলিবিদ্ধ হন ১৮ দলের আটকর্মী। আহতদের প্রথমে মান্দা সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে বিকেল ৩টার দিকে উন্নত চিকিৎসার জন্য তাদের রামেক হাসপাতালে নেওয়ার পথে বাবুলের মৃত্যু হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ