আইনজীবীদের তিন দিনের কর্মসূচি ঘোষণা

bd supremecourt lawyar association বাংলাদেশ আইনজীবী সমিতিসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আইনজীবীদের ওপর সরকার সমর্থকদের হামলার প্রতিবাদ ও হামলাকারীদের বিচার দাবিতে মঙ্গল ও বুধবার গণস্বাক্ষর এবং বৃহস্পতিবার মানববন্ধন কমসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।

সোমবার দুপুর সোয়া ১টার দিকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে এ কর্মসূচির ঘোষণা করেন আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এজ মোহাম্মদ আলী।

গত ২৯ ডিসেম্বর ও ৩০ ডিসেম্বর পুলিশের ‘সহায়তায়’ বিএনপি-জামায়াতের আইনজীবীদের ওপর সরকার সমর্থকদের হামলার প্রতিবাদ ও জড়িতদের বিচারের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এছাড়া ৮ জানুয়ারি সুপ্রিমকোর্টের সাবেক সভাপতি, সম্পাদক এবং সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতিদের সঙ্গেও বৈঠক করার সিদ্ধান্তের কথা জানান অ্যাডভোকেট এজ মোহাম্মদ আলী।

তিনি বলেন, ‘গত ২৯ ডিসেম্বর মহিলা আইনজীবীর ওপর আওয়ামী লীগ কর্মীদের কলঙ্কজনক হামলার ব্যপারে ২ জানুয়ারি অনশনে ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত কমিটি করে ব্যবস্থা গ্রহণের জন্য বলেছিলাম। কিন্তু দুঃখের সঙ্গে বলতে হচ্ছে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসন তদন্ত কমিটি করা তো দূরে থাক, কোনো ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেননি। তাই এই কর্মসূচির ঘোষণা দিলাম।’

অ্যাডভোকেট এজ মোহাম্মদ আলী বলেন, ‘এই কর্মসূচির পরও যদি কোনো ব্যবস্থা না নেওয়া হয় তাহলে ১২ জানুয়ারি সাধারণ সভায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।’

এ সময় আইনজীবী সমিতির সভাপতিসহ সমিতির অন্যান্য সদস্যের সঙ্গে বিএনপি-জামায়াতের প্রায় শতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।

এছাড়া সাধারণ সভায় বক্তারা বলেন, আমাদের উপর যে আক্রমণ চালানো হয়েছে, সেটা পুলিশের সহায়তায়। আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী সন্ত্রাসীদের সহায়তা দিয়ে সুপ্রিমকোর্টে প্রবেশ করতে দিয়েছে। পুলিশ সরকারি ক্যাডার বাহিনী হিসাবে ব্যবহৃত হচ্ছে।

তারা বলেন, আমরা এ ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়েছি। সেদিকে মনোযোগ না দিয়ে আমাদেরই দোষারোপের চেষ্টা করা হচ্ছে। সুপ্রিমকোর্টের পবিত্রতা ও আইনের শাসনের ব্যাপারে আমরা কোনো ধরণের আপোষ করবো না। আমরা দৃপ্ত পদক্ষেপে এগিয়ে যাবো। বিচারের দাবি আদায়ে অনশন পালন করা হবে। দলমত নির্বিশেষে এই কর্মসূচি পালন করার আহ্বান জানান তারা।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অ্যাডভোকেট সাইফুর রহমান, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকট মির্জা আল মাহমুদ, শেখ মো.আলী প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ