২৯০ আসনের গেজেট প্রকাশ

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদ নির্বাচনে ২৯০ আসনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। যশোরের নবনির্বাচিত সরকারদলীয় দুই সংসদ সদস্যকে বাদ দিয়ে বুধবার দুপুরে এই গেজেট প্রকাশ করা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী এ দু’জনকে কারণ দার্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গেজেট প্রকাশের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পূর্বে ইসি এ সিদ্ধান্ত নেয়। সেই হিসেবে মোট ২৯০ জন সংসদ সদস্যের ফলাফল গেজেট আকারে প্রকাশিত হলো। বিজয়ী প্রার্থীদের তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য বাংলাদেশ গভর্নমেন্ট (বিজি) প্রেসে পাঠানো হয়েছে।

এর আগে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের জানান, আটটি আসনে ভোট স্থগিত থাকায় এবং দুটি আসনের প্রার্থীদের বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগ থাকায় ২৯০ আসনের গেজেট প্রকাশ করা হচ্ছে।

ইসি সূত্র জানায়, মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত কমিশন সচিবালয়ের সচিব ড. মোহাম্মদ সাদিকের নেতৃত্বে গেজেট তৈরির কাজ শেষ করা হয়। এরপর তা সরকারি বিজি প্রেসে পাঠানো হয়েছে।

প্রথমে ২৯২ আসনের গেজেট প্রকাশের কথা থাকলেও মঙ্গলবার রাতে যশোর-১ ও ২ আসনের প্রার্থী আফিল উদ্দিন এবং মনিরুল ইসলামের বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে কারণ দর্শানোর নোটিস দেয় কমিশন। এজন্য গেজেট থেকে আপাতত তারা বাদ পড়ছেন।

গেজেটে বিনাভোটে নির্বাচিত ১৫৩ জনের মধ্যে ১৫১ জন এবং ৫ জানুয়ারি ভোটে নির্বাচিত ১৩৯ জন প্রার্থীর তালিকা রয়েছে। ২৯০ আসনে আওয়ামী লীগের ২৩০, জাতীয় পার্টি ৩৩, ওয়ার্কার্স পার্টি ছয়, জাসদ পাঁচ, জাতীয় পার্টি (জেপি) এক, তরিকত ফেডারেশন এক, বিএনএফ এক এবং ১৩ জন স্বতন্ত্র বিজয় প্রার্থী রয়েছেন।

সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। তবে ভোটের কত দিন পর গেজেট হবে, সে বিষয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

ধারণা করা হচ্ছে, আগামী ১১ অথবা ১২ জানুয়ারির মধ্যে নতুন সরকার শপথ নিবেন। আর এজন্য বুধবার গেজেট প্রকাশ করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ