শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্যরা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদের ‘শপথ কক্ষে’ স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী নবনির্বাচিত এমপিদের শপথ পাঠ করান।

শপথ গ্রহণের প্রথম দফায় সকাল ১০টা ২০ মিনিটে আওয়ামী লীগের বিজয়ী সংসদ সদস্যরা এবং দ্বিতীয় দফায় বেলা সোয়া ১১টায় জাতীয় পার্টি, ওয়ার্কাস পার্টি ও জাসদসহ অন্যান্য দল থেকে বিজয়ী সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেন।

তবে নির্বাচনে বিজয়ী হওয়া সত্ত্বেও যশোর-১ আসনে আওয়ামী লীগের বিজয়ী সংসদ সদস্য শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলাম শপথ নিতে পারেননি। তাদের দু’জনের বিরুদ্ধে নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগ উঠায় নির্বাচন কমিশনের পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

জয়নাল আবেদীন জানান, ইতিমধ্যে নবম সংসদের বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার কার্যালয় খালি করা করা হয়েছে। বুধবার বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শপথ কক্ষ পরিদর্শন করেছেন। সংসদের কর্মকর্তারা সংসদ সদস্যেদের শপথপত্র তৈরি করছেন।

এর আগে বুধবার দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশিত হয়।

৫ জানুয়ারি রোববার দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় সংসদের ৩০০ আসনের মধ্যে ১৫৩ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হওয়ায় বাকি ১৪৭ আসনে ভোটগ্রহণ হয়। এর মধ্যে আটটি আসনের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়।

৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৩২টি, জাতীয় পার্টি ৩৩টি, ওয়ার্কার্স পার্টি ছয়টি, জাসদ পাঁচটি, জেপি একটি, তরীকত ফেডারেশন একটি, বিএনএফ একটি, এবং স্বতন্ত্র/বিদ্রোহী প্রার্থীরা ১৩টি আসনে জয়ী হয়েছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ