রাষ্ট্রদ্রোহ মামলায় ‘ব্লিটজ’ সম্পাদকের ৭ বছর কারাদণ্ড

Shoyeb Chowdhury শোয়েব চৌধুরীসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ রাষ্ট্রদ্রোহ মামলায় ‘ব্লিটজ’ পত্রিকার সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরীর সাত বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার সকালে ঢাকা মহানগর দায়রা জজ মো. জহুরুল হক এ আদেশ দেন।

এর আগে ৭ জানুয়ারি রায় ঘোষাণার দিন ধার্য থাকলেও আসামিপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে বিচারক রায়ের নতুন দিন ধার্য করেন।

আসামি শোয়েবের আইনজীবী অ্যাডভোকেট প্রকাশ বিশ্বাস জানান, তারা হাইকোর্টে এ মামলার একটি রিভিশন আবেদন দাখিল করেছেন। কিন্তু হরতাল-অবরোধের কারণে তার শুনানি করতে না পারায় সময় আবেদন করা হয়েছে। আসামিপক্ষ থেকে এক মাসের সময় চাইলেও আদালত  এত দিনের সময় মঞ্জুর করেন।

তিনি আরও জানান, মামলার তদন্ত কর্মকর্তাসহ কয়েকজন স্বাক্ষীকে পুনরায় জেরা করার জন্য আবেদন করা হলেও আদালত তা নাকচ করায় হাইকোর্টে ওই রিভিশন আবেদন করা হয়।

এ মামলায় ২০ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত। মামলার অভিযোগে বলা হয়, ২০০৩ সালের ২৯ নভেম্বর অভিযুক্ত ব্যক্তি ইসরাইল যাওয়ার উদ্দেশে জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে গেলে ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে। এ সময় তার কাছ থেকে ‘অ্যাডুকেশন টুয়ার্ডস কালচার অফ পিস’ শীর্ষক কনফারেন্সে উপস্থাপনের জন্য একটি ভাষণের কপি জব্দ করা হয়। ২০০৩ সালের ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত এই কনফারেন্স হওয়ার কথা ছিল। সেই ভাষণে বাংলাদেশে আল-কায়দাসহ ইসলামী জঙ্গিবাদী সংগঠনের তৎপরতার কথা উল্লেখ করা হয়।

বাংলাদেশের মাদরাসাগুলোতে গেরিলা ট্রেনিংয়ের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বিন লাদেন, ইয়াসির আরাফাত ও সাদ্দামের পক্ষে যুদ্ধ করতে জিহাদের শিক্ষা দেয়া হয় বলেও উল্লেখ করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ