মন্ত্রিসভা চূড়ান্ত, কাল শপথ ও দফতর বণ্টন

sheikh shekh pm hasina শেখ হাসিনা montrishova cabinet মন্ত্রীসভাসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আওয়ামী লীগের নেতৃত্বাধীন নতুন সরকারের মন্ত্রিসভা গঠনের প্রক্রিয়া প্রায় চুড়ান্ত। রোববার বিকেলে শপথের আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর পরই শুরু হবে দফতর বন্টন। জারি হবে সরকারি প্রজ্ঞাপন। মন্ত্রিপরিষদ ও আওয়ামী লীগের নীতিনির্ধারনী পর্যায়ে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রোবাবার বিকেল সাড়ে তিনটায় শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠানের পর পরই নয়া মন্ত্রীদের দফতর বণ্টনের কাজ শুরু হবে। একই সঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা হবে দফতরসহ নতুন মন্ত্রীদের প্রজ্ঞাপন। সন্ধ্যা নাগাদ এ প্রক্রিয়া শেষ হবে বলেও সূত্র জানায়।

সূত্র মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন এ মন্ত্রিসভায় মহাজোট সরকারের হেভিওয়েট চার মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ব্যারিষ্টার শফিক আহমেদ, ড. মহীউদ্দীন খান আলমগীর, ও আ.ফ.ম রুহুল হক স্থান পাচ্ছেন না। এরা সকলেই মহাজোট সরকারের অত্যন্ত ক্ষমতাধর মন্ত্রী ছিলেন। এছাড়া নির্বাচনকালীন মন্ত্রিসভায় আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী ও ব্যারিষ্টার শফিক আহমেদ ছিলেন উপদেষ্টা।

সূত্র আরও জানায়, আওয়ামী লীগের প্রবীণ রাজনীতিক দুঃসময়ের কাণ্ডারী আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ পাচ্ছেন গুরুত্বপূর্ন মন্ত্রণালয়। সরিকদের মধ্যে রওশন এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি- চারটি, আনোয়ার হোসেন মঞ্জু (জেপি)- একটি, হাসানুল হক ইনু (জাসদ)- একটি, রাশেদ খান মেনন (ওয়ার্কার্স পার্টি)- একটি মন্ত্রণালয় পাচ্ছেন।

অপরদিকে মহজোট সরকারের আস্থাভাজন মন্ত্রী হিসেবে পুরনো দফতরসহ নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন- সৈয়দ আশরাফুল ইসলাম (স্থানীয় সরকার মন্ত্রণালয়), হাসানুল হক ইনু (তথ্য), নুরুল ইসলাম নাহিদ (শিক্ষা), বেগম মতিয়া চৌধুরী (কৃষি), আব্দুল লতিফ সিদ্দিকী (বস্ত্র ও পাট), ইঞ্জিনিয়র খন্দকার মোশাররফ হোসেন (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান), ড. হাছান মাহমুদ (পরিবেশ ও বন) ও শাজাহান খান (নৌ-পরিবহন মন্ত্রণালয়)।

যোগযোগ মন্ত্রী ওবায়দুল কাদের ও রেলমন্ত্রী মো. মুজিবুল হকের মন্ত্রণালয় পরিবর্তন হতে পারে। যোগাযোগ মন্ত্রণালয় পেতে পারেন আনোয়ার হোসেন মঞ্জু (জেপি)।

সূত্র আরও জানায়, প্রতিমন্ত্রী হিসেবে পুরনো মন্ত্রণালয় ঠিক থাকছে- অ্যাডভোকেট শামসুল হক টুকু (স্বারাষ্ট্র), অ্যাডভোকেট কামরুল ইসলাম (আইন) ও মন্নুজান সুফিয়ানের (শ্রম ও কর্মসংস্থান)।

তবে কোন মন্ত্রণালয়ই পাচ্ছেন না মহাজোট সরকারের ক্ষমতাধর স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানক।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ