দুই নেত্রীকে মার্কিন সিনেটের চিঠি

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ চলমান সংকট সমাধান ও গ্রহণযোগ্য নির্বাচনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চিঠি দিয়েছে আমেরিকা। দেশটির সিনেটের ফরেন রিলেশন কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেনডেজ পৃথকভাবে দুই নেত্রীকে চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে রাজনৈতিক অচলাবস্থা কাটানো, সহিংসতা বন্ধ ও অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে আলোচনার তাগিদ দেওয়া হয়েছে। চিঠিতে গার্মেন্টের শ্রম পরিবেশ উন্নয়নেরও তাগিদ দেওয়া হয়।

এর আগে বাংলাদেশে বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের লক্ষে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের আহ্বান জানিয়ে আমেরিকার সিনেট একটি প্রস্তাব গ্রহণ করে। সিনেটের ওই প্রস্তাবে বাংলাদেশের রাজনৈতিক সহিংসতার নিন্দা জানানো হয়। সহিংসতা বন্ধে এবং শান্তিপূর্ণভাবে রাজনৈতিক বিক্ষোভ প্রদর্শনের অবকাশ সৃষ্টির জন্য অবিলম্বে পদক্ষেপ গ্রহণের জন্যও রাজনৈতিক নেতাদের প্রতি আহ্বান জানানো হয়।

মার্কিন সিনেট বিচার বিভাগীয় স্বাধীনতা নিশ্চিত করা, মানবাধিকার কর্মীদের হয়রানি বন্ধ করা এবং গ্রামীণ ব্যাংকের স্বাধীনতা পুনঃপ্রতিষ্ঠার জন্যও বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায়।

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে রাজনৈতিক সংলাপ জোরদার করতে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফারনানদেজ তারানকোর নেওয়া পদক্ষেপের প্রতি সমর্থন ব্যক্ত করা হয় প্রস্তাবে।

সিনেটর রিচার্ড ডারবিন, মাইকেল বি এনজি ও ক্রিস্টোফার এস মারফি ১১ ডিসেম্বর প্রস্তাবটি (প্রস্তাব ৩১৮) উত্থাপন করেন। পরে তা পররাষ্ট্রবিষয়ক মার্কিন সিনেট কমিটিতে পাঠানো হয়। পররাষ্ট্রবিষয়ক মার্কিন সিনেট কমিটি ১৮ ডিসেম্বর শিরোনামে একটিমাত্র সংশোধনী দিয়ে প্রস্তাবটিতে সিনেটে ফেরত পাঠানো হয়। ৭ জানুয়ারি প্রস্তাবটি সর্বসম্মতভাবে গৃহীত হয়। তবে প্রকাশ করা হয় ৯ জানুয়ারি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ