নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ চ্যালেঞ্জ করে রিট

High-Court-sm20130120092335সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দশম জাতীয় সংসদের মন্ত্রিপরিষদ গঠন ও শপথের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেছন এক আইনজীবী।

রিটে একই সঙ্গে ২৯০ জন এমপির গেজেট (Bangladesh Gazette Notification No. 17.00. 0000.035. 46. 001. 14.23 dated 08.01.2014) প্রকাশ ও শপথের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে বলেও জানিয়েছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রোববার সকালে এ রিটটি করেন। সুপ্রিমকোর্টের ১১ নং আদালত বিচারপতি মির্জা হোসেইন হায়দারের নেতৃত্বে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে বলে জানান আইনজীবী।

এর আগে গত বুধবার ১০ম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশিত হয়। ওই গ্রেজেটকে চ্যালেঞ্জ করেন বলে জানান তিনি।

প্রকাশিত গেজেটে মোট ২৯০ আসনের বিজয়ীদের নাম প্রকাশ করা হয়েছে। গত ৫ জানুয়ারি নির্বাচনে বিজয়ীদের মধ্যে বাদ পড়ছে যশোর-১ এবং যশোর-২ আসনের বিজয়ীর নাম।

তার পরের দিন এমপিরা শপথ নেন। এদিকে আজ রোববার নতুন মন্ত্রীসভার শপথ নেয়ার কথা।

ইউনুস আলী বলেন, সংবিধানের ৭২(৩) মতে সংসদের মেয়াদ ৫ বছর। যেটা এখনো শেষ হয়নি। ১২৩ (৩) মতে, আগের সংসদের মেয়াদ শেষ না হওয়া পর‌্যন্ত নতুন সংসদ কার্যভার গ্রহণ করতে পারবে না। ৬৭ (১) মতে, ৯০ দিনের মধ্যে নতুন সংসদ সদস্যরা শপথ না নিলে সদস্যপদ হারাবে তবে যুক্তি সঙ্গত কারণে স্পীকার এ সময় সীমা বর্ধিত করতে পারবে। ৬৫ (২) মতে সংসদ সদস্য হবে ৩০০ জন। মহিলা ৫০ জন। কিন্তু বর্তমানে নবম সংসদসহ এর সংখ্যা ৬৩৮ এ পৌছেছে।

তিনি আরও বলেন, অনুচ্ছেদ ৭১(১) মতে, কোনো ব্যক্তি একই সময়ে দুই বা ততোধিক নির্বাচনী এলাকার সদস্য হবেন না। কিন্তু বর্তমানে একই ব্যক্তি ৯ম ও ১০ম সংসদের সদস্য এবং একই আসনে দুই জন করে সদস্য। এ জন্য সরকারের উচিত ছিলো ২৫ জানুয়ারির পরে গেজেট করার দরকার ছিলো।

তাই সংবিধানের এসব বিধানের লংঘন হওয়ায় রিট দায়ের করা হয়েছে।

রিটে গেজেট বিজ্ঞপ্তি ও শপথ কেন অবৈধ হবে না মর্মে রুল চাওয়া হয়েছে। আর এ রুল শুনানি না হওয়া পর‌্যন্ত গেজেট বিজ্ঞপ্তি স্থগিত এবং মন্ত্রিসভার গঠন ও শপথের স্থগিতাদেশ চাওয়া হয়েছে।

রিটে আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন, স্পীকার ও সংসদ সচিবালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

সংবিধান অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে [অনুচ্ছেদ ১৪৮ (২)ধারা] শপথের বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে সংসদের অধিবেশন [অনুচ্ছেদ ৭২ (২)ধারা] বসারও কথা রয়েছে।

নবম সংসদের মেয়াদ ২৪ জানুয়ারি পর্যন্ত রয়েছে। এ সংসদ বহাল অবস্থায় গেজেট হলে শপথের পর একই আসনে দুইজন সংসদ সদস্য থাকবে। তবে সংসদ ভেঙে গেলে এ নিয়ে কোনো আইনি জটিলতা থাকবে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ