শপথ নিলেন নতুন মন্ত্রীরা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের নতুন মন্ত্রিসভার মন্ত্রীরা শপথ নিয়েছেন। রোববার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনের দরবার হলে এ শপথ অনুষ্ঠান শুরু হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান।

নির্বাচনকালীন সরকার, মহাজোট সরকার ও আওয়ামী লীগের আগের শাসনামলে দায়িত্ব পালন করা মন্ত্রী মিলিয়ে ৪৮ জন দশম জাতীয় সংসদের মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন। এদের মধ্যে পূর্ণ মন্ত্রিত্ব পেয়েছেন ২৯ জন। প্রতিমন্ত্রী ১৭ জন এবং উপমন্ত্রী হয়েছেন দুইজন।

মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন- আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, মোহাম্মদ নাসিম, শাহজাহান খান, ওবায়দুল কাদের, খন্দকার মোশাররফ হোসেন, নুরুল ইসলাম নাহিদ, হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন, আবদুল লতিফ সিদ্দিকী, মোফাজ্জেল হোসেন চৌধুরী মায়া, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মোস্তাফিজুর রহমান ফিজার, অধ্যক্ষ মতিউর রহমান, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কামরুল ইসলাম, মোস্তফা কামাল, সৈয়দ মহসিন আলী, আসাদুজ্জামান নূর, অ্যাডভোকেট আনিসুল হক, আনোয়ার হোসেন মঞ্জু, এমাজউদ্দিন প্রামাণিক, শামসুর রহমান শরীফ ডিলু, সাইদুল হক, আ ক ম মোজাম্মেল হক ও মুজিবুল হক।

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন- মুজিবুল হক চুন্নু, স্থপতি ইয়াফেস ওসমান, এম এ মান্নান, মির্জা আজম, প্রমোদ মানকিন, বীর বাহাদুর উশৈসিং তঞ্চজ্ঞ্যা, নারায়ণ চন্দ্র চন্দ, বীরেন শিকদার, আসাদুজ্জামান খান, সাইফুজ্জামান চৌধুরী, ইসমাত আরা চৌধুরী, মেহের আফরোজ চুমকি, মশিউর রহমান রাঙ্গা, শাহরিয়ার আলম, জাহিদ মালেক, নসরুল হামিদ ও জুনাইদ আহমেদ পলক।

উপমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন- আরিফ খান জয় ও আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

তবে কোনো মন্ত্রণালয়ই পাননি মহাজোট সরকারের ক্ষমতাধর স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবীর নানক।

এ উপলক্ষে শপথ কক্ষে ৪৮টি চেয়ারে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নামে স্টিকার বসানো হয়। নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এবং পর্যায়ক্রমে মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীরা শপথ গ্রহণ করেন।

শপথগ্রহণ শেষে মন্ত্রিসভার সদস্যদের দফতর বণ্টন রোববারই হবে। প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের দায়িত্বও এদিন বণ্টন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইঞা।

নতুন মন্ত্রিসভা শপথ নেওয়ার পর গত নভেম্বরে গঠিত ২৯ সদস্যের নির্বাচনকালীন মন্ত্রিসভার দায়িত্ব শেষ হবে। যারা মন্ত্রী-প্রতিমন্ত্রী পদমর্যাদায় উপদেষ্টা ছিলেন, মন্ত্রিসভার শপথের আগেই তাদের অব্যাহতি দেওয়া হয়। এরপর প্রধানমন্ত্রী নতুন করে উপদেষ্টা নিয়োগ দেবেন।

বঙ্গভবনের একজন কর্মকর্তা জানান, নতুন মন্ত্রিসভার সদস্য ও অতিথিদের জন্য দরবার হলে সাজানো হয় ৮শ’র বেশি চেয়ার। সামনের সারির চেয়ারগুলোতে যারা বসেন তাদের নামের ট্যাগ ইতিমধ্যে লাগিয়ে দেওয়া হয়।

আগের সংসদের বিরোধীদলীয় নেতা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আমন্ত্রণ জানানো হলেও সামনের সারিতে কোনো চেয়ারে তার নাম দেখেননি বলে ওই কর্মকর্তা জানান।

প্রধানমন্ত্রীর সুপারিশ অনুযায়ী রাষ্ট্রপতি মন্ত্রিসভার সদস্যদের নিয়োগ দিয়ে থাকেন। শনিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি সেই তালিকা অনুমোদনও করেছেন। মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথের আমন্ত্রণ জানিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন করা হয় শনিবার থেকেই।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ