ওরা ১১ জন যে কারনে সাইড লাইনে

11 minister ১১ মন্ত্রীমনির হোসেন মিন্টু, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ‘ওরা ১১ জন’ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ওপর নির্মিত পূর্ণদৈর্ঘ জনপ্রিয় একটি চলচ্চিত্রের নাম। তবে এই প্রতিবেদনটি চলচ্চিত্র বা বিনোদন নির্ভর নয়। মহাজোট সরকারে থাকা ক্ষমতাধর ১১ মন্ত্রী-প্রতিমন্ত্রীর দুর্নীতি নির্ভর প্রতিবেদন। যারা মহাজোট সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী দায়িত্ব পেয়ে দুর্নীতি, স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার, নেতাকর্মীদের সঙ্গে দূরত্ব সৃষ্টি ও দলাদলি করে সাইড লাইনে ছিটকে পড়েছেন। স্থান পাননি নতুন মন্ত্রিসভায়।

ছিটকে পড়া আওয়ামী লীগের অত্যন্ত ক্ষমতাধর সাবেক ১১ মন্ত্রী-প্রতিমন্ত্রীর কেউ কেউ তাদের কৃতকর্মে অনুতপ্ত, কেউবা আবার ক্ষুব্ধ। এদের অনেকেই এখন এড়িয়ে চলছেন কেন্দ্রীয় নেতাদের। আর গণমাধ্যম কর্মীদের দেখলে ভো-দৌড়। যারা ক’দিন আগেও সচিবালয়ে গণমাধ্যম কর্মীদের কোনো ইস্যু ছাড়াই জোর করে ডেকে কথা বলতেন। এখন তাদের দেখলে বিরক্ত হন।

দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে মহাজোটের ক্ষমতাধর ১১ মন্ত্রী-প্রতিমন্ত্রী হলফনামা জমা দিয়েছিলেন নির্বাচন কমিশনে। তাদের এই হলফনামায় দেওয়া সম্পদের হিসাব প্রকাশিত হয়েছিল গণমাধ্যমে। প্রকাশিত হয়েছিল ক্ষমতাধরদের ৫ বছরে সম্পদ বৃদ্ধির খতিয়ানও। আর এটাই তাদের কাল হয়েছে বলে দাবি করছেন কেউ কেউ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গঠিত নতুন সরকারে মহাজোটের ৩৪ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীর স্থান হয়নি। তবে এদের মধ্যে সুরঞ্জিত সেনগুপ্ত, ড. মহীউদ্দীন খান আলমগীর, কর্নেল (অব.) ফারুক খান, সাহারা খাতুন, হাছান মাহমুদ, আফম রুহুল হক, দীপু মনি, রাজিউদ্দিন আহমেদ রাজু, জাহাঙ্গীর কবীর নানক, শামসুল হক টুকু ও আব্দুল মান্নান খানের বিরুদ্ধে উত্থাপিত হয়েছে ব্যাপক অভিযোগ।

প্রধানমন্ত্রীর দফতরের একটি সূত্র জানায়, ক্ষমতাধর এই ১১ জন সাবেক মন্ত্রী-প্রতিমন্ত্রীর বিরুদ্ধে অবৈধ পথে অর্থ উপার্জনের একাধিক গোয়েন্দা সংস্থার রিপোর্টও ছিল প্রধানমন্ত্রীর হাতে। দুর্নীতি, স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার, নেতাকর্মীদের সঙ্গে দূরত্ব সৃষ্টি ও দলাদলির অভিযোগ এনে রিপোর্ট জমা দিয়েছিল কয়েকটি গোয়েন্দা সংস্থা। ৩৪ জনের বাকিদের আবার নতুনদের জন্য জায়গা করে দিতে ছেড়ে দিতে হয়েছে বলে প্রধানমন্ত্রীর দফতরের সূত্র জানায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, কাজ না করলে শেখ হাসিনার মন্ত্রিসভায় স্থান পাওয়া যায় না।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ