এসএমই ঋণের লক্ষ্যমাত্রা ৮৯ হাজার কোটি টাকা

SME এসএমইরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অস্থিতিশীল রাজনৈতিক পরিবেশের মধ্যেও প্রায় সাড়ে ১৯ শতাংশ বাড়িয়ে ২০১৪ সালে ক্ষুদ্র ও মাঝারি উদ্যেক্তাদের (এসএমই)ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৪ সালে এসএমই খাতে ৮৮ হাজার ৭৫৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০১৩ সালে যার পরিমাণ ছিল ৭৪ হাজার ১৮৭ কোটি টাকা। অর্থ্যাৎ এ বছরে লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে প্রায় ১৯ দশমিক ৬৩ শতাংশ বা ১৪ হাজার ৫৬৬ কোটি টাকা।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক মাছুম পাটোয়ারি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, একই বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. আবুল বাশার, এস এম ফেরদৌস হোসেন, আশরাফুল আলম, যুগ্ম-পরিচালক এস এম মহসিন হোসাইন প্রমুখ।

মহাব্যবস্থাপক মাছুম পাটোয়ারি বলেন, দেশে বিরাজমান অস্থিতিশীল পরিবেশের মধ্যেও এসএমই খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো কাঙ্ক্ষিত অর্থায়ন করেছে। ২০১০ সাল হতে ব্যাংক ও নন-ব্যাংক স্বনির্দেশিত লক্ষ্যমাত্রা অনুসারে এসএমই উদ্যোগে অর্থায়ন করে আসছে এবং উত্তরোত্তর লক্ষ্যমাত্রা ও বিতরণের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরো জানান, ২০১৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত মোট লক্ষ্যমাত্রার প্রায় ৮৪ শতাংশ অর্জিত হয়েছে। এছাড়াও নারী উদ্যোক্তার সংখ্যা ও ঋণ বিতরণের পরিমাণ ক্রমান্বয়ে বাড়ছে। সেপ্টেম্বর শেষে ৮৩ হাজার ৭৩৮ জন নারী উদ্যোক্তাদের মধ্যে আট হাজার ৪০ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করা হয়েছে, যা মোট এসএমই ঋণের ৪ শতাংশ।

মাছুম পাটোয়ারি বলেন, ইতোমধ্যে ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহকে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে বিতরণকৃত এসএমই ঋণকে ছয় মাসের জন্য পুনঃতফসিলিকরণ করার সুযোগ দেয়া হয়েছে। এর যেন সদ্ব্যবহার হয় সে জন্য বাংলাদেশ ব্যাংকে বিদ্যমান ত্রি-স্তর বিশিষ্ট মনিটরিং ব্যবস্থার পাশাপাশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমুহের এসএমই অর্থায়ন কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। একইসঙ্গে এসব প্রতিষ্ঠানসমূহের এসএমই ঋণের খেলাপি বিষয়ক রিপোর্টিং এর বিষয়টিও পর্যবেক্ষণ করা হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ