ইনকিলাবের সম্পাদক-প্রকাশকের বিরুদ্ধে মামলা, ছাপাখানা সিলখানা

inquilab inkilab ইনকিলাবসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ দৈনিক ইনকিলাবে অফিসে অভিযান চালিয়ে চার সাংবাদিককে আটক করেছে ডিবি পুলিশ। এরা হলেন, পত্রিকার বার্তা সম্পাদক রবিউল্লাহ রবি, ভারপ্রাপ্ত চিফ রিপোর্টার রফিক মুহাম্মাদ, স্টাফ রিপোর্টার আতিক আহমেদ ও স্টাফ রিপোর্টার আফজাল বারী।

ডিবি ও ইনকিলাব অফিস সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

ওয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তপন কৃষ্ণ সাহা এবিসি নিউজ বিডিকে জানান, বৃহস্পতিবার সন্ধ্যার পর দৈনিক ইনকিলাব সম্পাদক এএমএম বাহাউদ্দিনের বিরুদ্ধে ওয়ারী থানায় আইসিটি অ্যাক্টে মামলা হয়। তাকে গ্রেফতারের জন্য রাত সাড়ে ৮টায় ইনকিলাব ভবনে অভিযানে যায় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) রাকিবের নেতৃত্বে৮টি গাড়িতে করে ডিবির অর্ধশতাধিক সদস্য অভিযানে অংশ নেন। সঙ্গে ওয়ারী থানার পুলিশ সদস্যরাও ছিলেন।

অভিযান শেষে রাত ৯টা ১০ মিনিটে ওই চার সাংবাদিককে আটক করে নিয়ে যায় পুলিশ।

এদিকে ঢাকা মহানগর পুলিশের অনলাইন নিউজ পোর্টাল ডিএমপিনিউজ-এ বলা হয়েছে, দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ, এম এম বাহাউদ্দিন, পত্রিকার প্রকাশক, প্রধান বার্তা সম্পাদক ও এক প্রতিবেদকের বিরুদ্ধে পত্রিকার ওয়েবসাইট ও পত্রিকায় মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করায়  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ও  সংযুক্ত পেনাল কোডের ধারায় ওয়ারী থানায় একটি নিয়মিত মামরা রুজু হয়েছে।

এসআই (নি.) মো. জাহাঙ্গীর আলম অভিযোগ  করলে বৃহস্পতিবার ওই মামলা রুজু হয়।

অভিযোগে বলা হয় দৈনিক ইনকিলাব পত্রিকার ওয়েব সাইট ও প্রকাশিত দৈনিক ইনকিলাব পত্রিকায় `সাতক্ষীরায় যৌথবাহিনীর অপারেশনে ভারতীয় বাহিনীর সহায়তা’ শিরোনামে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারিত হয়। সংবাদে বলা হয় যে, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সাতক্ষীরায় গণআন্দোলন দমাতে সরকার ভারতীয় বাহিনীকে অপারেশনে নামিয়েছে। আরও বলা হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতি সাপেক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, দিল্লির কাছে এ সেনা সহায়তা চেয়ে চিঠি দেয়। এরই আলোকে গত ০৫ ই জানুয়ারির নির্বাচনের আগে সাতক্ষীরায় ভারতীয় সেনাবাহিনীর সহায়তায় অভিযান পরিচালিত হয়। যা সম্পূর্ন মিথ্যা, বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত এবং বিভ্রান্তিকর। এ ধরনের মিথ্যা সংবাদ প্রচারের ফলে বাংলাদেশের ভাবমূর্তি দেশে-বিদেশে চরমভাবে ক্ষুন্ন হয়। একইভাবে দেশের আইনশৃঙখলা বাহিনীরও ভাবমূর্তি ক্ষুন্ন হয়। জনমনে দেশের সার্বভৌমত্ব সম্পর্কে সন্দেহের সৃষ্টি হয়।

আদালতের তল্লালিশ পরোয়ানার ভিত্তিতে  পুলিশ ওই অফিসে অভিযান চালায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ