সঙ্কট নিরসনে দ্রুত সংলাপের তাগিদ কূটনীতিকদের

ambসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ চলমান সঙ্কট নিরসনে দ্রুত দুই দলকে সংলাপে বসার  তাগিদ দিয়েছেন ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা। বৃহস্পতিবার বিকাল ৪টায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা, বৃটিশ হাইকমিশনার রবার্ট গিবসন সাংবাদিকদের একথা জানান।

তারা জানান, সদ্যসমাপ্ত দশম জাতীয় সংসদ নির্বাচন সব দলের অংশগ্রহণে হয়নি, সরকারের পক্ষ থেকে বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। তাছাড়া এ নির্বাচন সম্পর্কে আন্তর্জাতিক মহলের গ্রহণযোগ্যতা নিয়ে যে বিতর্ক রয়েছে, সেটিও সরকারের জানা আছে।

কূটনীতিকরা জানান, আমরা আমাদের মতামত জানিয়েছি। বলেছি, বর্তমান সঙ্কট নিরসনে দু’পক্ষকেই দ্রুত সংলাপের উদ্যোগ নিতে হবে।

এর আগে বিকাল সাড়ে তিনটায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বসেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। নির্বাচনোত্তর দেশের সার্বিক পরিস্থিতি অবহিত করতে এবং নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের হতাশা কাটাতেই ঢাকাস্থ বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠকে বসেন তিনি।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতার ভেতর নির্বাচন অনুষ্ঠান, বিএনপি জামায়াতের ধ্বংসাত্মক রাজনীতি, পররাষ্ট্র নীতি এবং সামনের দিনে আন্তর্জাতিক সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক বন্ধুরা দুই দলের মধ্যে যত দ্রুত সম্ভব আলোচনার আহ্বান জানিয়েছেন। তবে সরকারের পক্ষ থেকে আমরা বলেছি জামায়াতকে ছেড়ে আসলে আলোচনা হতে পারে।

বিএনপির সঙ্গে আলোচনা নিয়ে আন্তর্জাতিক বিশ্বের কাছ থেকে কোনো ধরণের চাপে আছেন কি-না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, তারা চায় দ্রুত সংলাপ হোক। তবে এ বিষয়ে আমরা কোনো চাপে নেই।

বৈঠকে ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মিশর, রাশিয়া, চীন, জাপান, কানাডা, ইউরোপীয় ইউনিয়ন, সৌদি আরব, ব্রাজিলসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ