ইইউ-যুক্তরাজ্যের সংলাপের তাগিদে সরকারের না

রিপোর্টার,এবিসি নিউজ বিডি,ঢাকা: দেশের রাজনৈতিক সঙ্কট উত্তরণে আবারও সংলাপের জন্য সরকারকে তাগিদ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য। তবে সরকারের পক্ষ থেকে বিএনপির সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বুধবার বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

এর আগে সকালে যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন এবং বিকেলে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা মন্ত্রণালয়ের নিজকক্ষে তোফায়েল আহমেদের সঙ্গে বৈঠক করেন।

বিকেলে বাণিজ্যমন্ত্রী বলেন, সকালে যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন এবং বিকেলে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা আমার সঙ্গে মন্ত্রণালয়ে বৈঠক করেছেন। দুই রাষ্ট্রদূতের সঙ্গে সৌহার্দপূর্ণ বৈঠক হয়েছে। দুই রাষ্ট্রদূত বলেছেন, বিএনপির সমাবেশে জামায়াত বা হেফাজত নেতাকর্মীরা দৃশ্যমান ছিল না। সেই কারণে আপাতত অনুমেয়, জামায়াত ও হেফজত ত্যাগ করেছে  প্রধান বিরোধী দল বিএনপি। এখনতো আর বিএনপির সঙ্গে সংলাপে বাধা নেই।

মন্ত্রী বলেন, বিষয়টি পরিষ্কার, তারা সংলাপের জন্য তাগিদ দিয়েছে। আমি তাকে বলেছি- সংলাপের জন্য আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের আগেই তাদের বলেছিলেন। তারা সংলাপে আসেননি। ৫টি সিটি করপোরেশনে বিজয়ী হওয়ার পরও তারা নির্বাচনে অংশ নেয়নি।

তোফায়েল আহমেদ বলেন, বিএনপির সঙ্গে আমাদের (সরকারের) সংলাপের কোনো সম্ভাবনাই নেই।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমরাতো সংলাপ চাই না। বিদেশীরাইতো সংলাপের তাগিদ দিচ্ছে। আমরা কোনো চাপে নেই। আগামী ৫ বছরও কোনো চাপের মধ্যে থাকবো না। ৫ বছরের মধ্যে কোনো নির্বাচনের সম্ভাবনাও দেখছি না।

তিনি বলেন, আপনারা দেখছেন, একটির পর একটি দেশ আমাদের সরকারকে অভিনন্দন জানাচ্ছে। আমাদের সঙ্গে আগের মতো সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় সংকল্প ব্যাক্ত করছে। যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানাও পূর্বের সহযোগিতা অব্যাহত রাখার কথা জানিয়েছেন বলেও জানা তিনি।

রাজনীতিতে সন্ত্রাস-হানাহানি করে সফল পাওয়া যায় না উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, বিএনপির শুভ বুদ্ধির উদয় হয়েছে। সন্ত্রাস ছেড়ে সুষ্ঠু আন্দোলনের পথে এসেছে। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে এসেছে। দেশের উন্নয়নে সব বাধা দূর হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ