সমকামীদের দৌরাত্ম্যে সামাজিক বিপর্যয়ের পূর্বাভাস

rupban রূপবানরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সম্প্রতি সমকামীদের দৌরাত্ম্য ও নির্লজ্জ কর্মকাণ্ডে দেশে সামাজিক-নৈতিক বিপর্যয়ের আশঙ্কা করছেন সচেতন মহল।বিশেষ কয়ে কয়েক দিন আগে তথাকথিত বাংলাদেশের সমকামী সম্প্রদায়ের ঘটা করে সমকামী বিষয়ক ম্যাগাজিন ‘রূপবান’ প্রকাশের পর রীতিমতো আতঙ্কিত ধর্মপ্রাণ মানুষ।

ধর্মবেত্তাগণ বলছেন, পাশ্চাত্যের পৃষ্ঠপোষকতায় ইসলামের বিরুদ্ধে এটি একটি চক্রান্ত। ইসলামসহ সব ধর্মেই সমকামিতা নিষিদ্ধ। বাংলাদেশের আইনে এ অপরাধে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। এরপর বিকৃত মানসিকতার কিছু লোক কী করে সমকাম বিষয়ে ম্যাগাজিন প্রকাশ করতে পারলো তা নিয়েও চলছে বিচার-বিশ্লেষণ।

গত ১ জানুয়ারি নজরকাড়া প্রচ্ছদে ৫৬ পৃষ্ঠার এ ম্যাগাজিনটি রাজধানী ঢাকা থেকে প্রকাশিত হয়। সেখানে সমকামী সম্প্রদায়ের নেতৃস্থানীয় সদস্য ও মানবাধিকার কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্রে যেখানে সমকামীরা ব্যাপক বৈষম্যের শিকার হয়, সেখানে সমকামীদের স্বীকৃতি ও গ্রহণযোগ্যতার বিষয়টি সমাজে ছড়িয়ে দিতেই নাকি এ প্রয়াস বলে মন্তব্য করেছেন ম্যাগাজিনটির সম্পাদক রাসেল আহমেদ (২৫)।

তিনি বলেন, বাংলাদেশের লেসবিয়ান, গেই, বাইসেক্সুয়াল ও ট্র্যান্সজেন্ডার (এলজিবিটি) মানুষদের অধিকার প্রতিষ্ঠায় এটি বিরাট এক পদক্ষেপ। রাসেল বলেন, আমরা আশা করি এটা সমকামী সম্প্রদায়ের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করবে।

রূপবান ম্যাগাজিনের সম্পাদকের প্রত্যাশা, সমকামীদের জীবনযাপন পদ্ধতি ও বিভিন্ন দিক নিয়ে ম্যাগাজিনটিতে যেসব প্রতিবেদন প্রকাশিত হবে, তা মানুষের মধ্যে সহনশীল দৃষ্টিভঙ্গি তৈরিতে সক্ষম হবে।

সমকামীদের ম্যাগাজিন প্রকাশে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় তাফসির পরিষদ বাংলাদেশ। সংস্থাটির চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ুম বলেছেন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশে ইসলামী শরীয়তে হারাম ও নিষিদ্ধ সমলিঙ্গের বিয়েকে বৈধ দিতে বাংলাদেশের মত পীর-মাশায়েখ ও সংখ্যাগরিষ্ঠ মুসলমানের দেশে সমকামকে বৈধ দিতে সাম্রাজ্যবাদী শক্তির ক্রীড়নক এদেশে কাজ চালাচ্ছে।

তিনি বলেন, সমকাম ইসলামে অবৈধ ও হারাম। এটাকে পশ্চিমা বিশ্বে বৈধ মনে করলেও মুসলমানরা কখনো তা সমর্থণ করে না। ইসলামের বিরুদ্ধে নতুনভাবে চক্রান্ত করতে পশ্চিমাদের চাপিয়ে দেয়া হারাম সমকামকে এদেশের মুসলমান সমাজে ছড়িয়ে দিতে যারা এ মিশন নিয়ে মাঠে নেমেছে তাদেরকে এদেশের ইসলামপ্রিয় মানুষ বয়কট করবে।

তিনি সমকামীদের ম্যাগাজিন ‘রূপবান’ নিষিদ্ধ এবং যারা সমকামী হিসেবে পরিচয় দেয় তাদেরকে গ্রেফতার করে শাস্তি দিতে সরকারের প্রতি আহ্বান জানান। অন্যথায় এ সব কুলাঙ্গাররা এদেশের যুব সমাজের চরিত্র নষ্ট করে পশ্চিমাদের অশান্তির দাবানল জ্বালিয়ে দেবে বলে মন্তব্য করেন তিনি। বর্তমান বিশ্বে অনেক দেশেই সমকামিতাকে বৈধ করা হয়েছে। কিন্তু বাংলাদেশে এটি সম্পূর্ণভাবে নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ। শুধু তাই নয়, বাংলাদেশে প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে যে কোন ধরনের যৌন-সহবাস, তা স্বেচ্ছায় বা অনিচ্ছায় হোক, শাস্তিযোগ্য অপরাধ।

এ ব্যাপারে বাংলাদেশ দণ্ডবিধির ৩৭৭ ধারায় বলা হয়েছে,  যে ব্যক্তি স্বেচ্ছাকৃতভাবে কোনো পুরুষ, নারী বা জন্তুর সঙ্গে প্রাকৃতিক নিয়মের বিরুদ্ধে যৌন সহবাস করেন, সেই ব্যক্তি যাবজ্জীবন কারাদণ্ড বা দশ বছর পর্যন্ত কারাদণ্ডে দণ্ডিত হবেন এবং তদুপরি অর্থদণ্ডেও দণ্ডিত হবেন।

শাহিন খান নামে একজন অভিভাবক বলেন, রূপবান নামে সমকামীদের ম্যাগাজিন প্রকাশনার ভেতর দিয়ে আরেকটি বিষয় স্পষ্ট হলো। আর তা হলো একটি চক্র বিকৃত মানসিকতার কিছু লোককে দিয়ে পাশ্চাত্যের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও সমকামিতাকে বৈধতা দেওয়ার আন্দোলন তৈরির পাঁয়তারা করছে। তিনি এ ব্যাপারে সরকারের হস্তক্ষেপ দাবি করেন। তা না হলে আমাদের সন্তানদের নৈতিকতা অনিশ্চিত হয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ