তারেককে খালাস দেয়া বিচারকের দেশত্যাগ

CMM court চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অবৈধভাবে বিদেশে অর্থ পাচার সংক্রান্ত দুর্নীতির মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে খালাস দেয়া বিচারক মোতাহার হোসেন দেশত্যাগ করে মালয়েশিয়া চলে গেছেন। তার দেশত্যাগের ওপর আইনি নিষেধাজ্ঞা ছিল। দুর্নীতি দমন কমিশনের (দুদক) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে অর্থপাচার মামলায় আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় গত বছরের ১৭ নভেম্বর তাকে খালাস দেন আদালত। একই মামলায় তারেক রহমানের ঘনিষ্ঠ বন্ধু ব্যবসায়ী গিয়াসউদ্দিন আল মামুনকে ৭ বছর কারাদণ্ড ও ৪০ কোটি টাকা জরিমানা করা হয়। ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক মোতাহার হোসেন এ রায় দেন। এরপর গত বছরের ডিসেম্বরে তিনি অবসরে যান।

কিন্তু উল্লেখিত রায়ে সন্তুষ্ট না হওয়ায় সরকার পক্ষ উচ্চ আদালতে আপিল করে। আপিলের পরিপ্রেক্ষিতে এ বছরের ১৯ জানুয়ারি তারেক রহমানকে আত্মসমর্পণের আদেশ দেন হাইকোর্ট।

এরপরই মোতাহার হোসেনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তুলে তার সম্পদের উৎসের অনুসন্ধান শুরুর ইঙ্গিত দেয় দুদক। এ লক্ষ্যে একজন কর্মকর্তাও নিয়োগ করে দুদক। সেই সঙ্গে মোতাহার হোসেনের বিদেশ ভ্রমণেও ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। দেশের স্থলবন্দর, নৌবন্দর ও বিমানবন্দরে সতর্ক সংকেত জারি করা হয়। কিন্তু এর আগেই বিচারক বিদেশে চলে যান।

দুদকের উপ পরিচালক হারুন উর রশিদ এবিসি নিউজ বিডিকে বলেন, তদন্ত শুরুর পর আমরা জানতে পেরেছি যে, বিচারক মোতাহার হোসেন দেশত্যাগ করেছেন। প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি মাসের ৮ তারিখ মালয়েশিয়ার উদ্দেশে তিনি দেশত্যাগ করেছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ