হাইকোর্টের রুলে সন্তোষ সর্বস্তরে বীরাঙ্গনারা

birangona বীরাঙ্গনাসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মহান মুক্তিযুদ্ধে পাকহানাদার বাহিনীর পৈশাচিক নির্যাতনের শিকার বীরাঙ্গনাদের রাষ্ট্রীয় সম্মান প্রদানে প্রধানমন্ত্রীর নির্দেশও উপেক্ষিত হয়েছে। স্বাধীনতার ৪২ বছরে তাদের জীবনে বীরাঙ্গনা ছাড়া মেলেনি কোনো খেতাব। পাননি সম্মানী ভাতা বা আর্থিক কোনো সহায়তা। বিষয়টি নিয়ে হাইকোর্ট বীরাঙ্গনাদের সমন্বিত তালিকা প্রস্তুত করে গেজেট প্রকাশের মাধ্যমে রাষ্ট্রীয় সম্মান ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা নিশ্চিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে সোমবার রুল জারি করেছেন। উচ্চ আদালাতের এই নির্দেশে বীরাঙ্গনাদের অনিশ্চিত জীবনে একটু আশার আলো সঞ্চারিত হয়েছে। সর্বস্তরের মানুষও এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন।

হাইকোর্টের এই রুলে আগামী ২৬ মার্চের মধ্যে কেন বীরাঙ্গনাদের সমন্বিত তালিকা প্রস্তুত করে গেজেট আকারে প্রকাশ করা হবে না এবং এ বিষয়ে গত ৪২ বছরের নীরবতা কেন বে-আইনি ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গনি সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানির পর এ রুল দেন। গত সপ্তাহে বিএনডাব্লিউএলএ-এর নির্বাহী পরিচালক সালমা আলী ও মিতালি হোসেন বীরাঙ্গনাদের সমন্বিত তালিকা প্রস্তুত ও তাদের রাষ্ট্রীয় মর্যাদাসহ মুক্তিযোদ্ধাদের মতো আনুষঙ্গিক সুবিধা নিশ্চিতে নির্দেশনা চেয়ে একটি রিট আবেদন করেন। আইন সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অর্থ সচিবসহ সাত বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১০ সালের ২৭ অক্টোবর ঢাকার আর্মি স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা সংসদের অভিষেক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের পশাপাশি বীরাঙ্গনাদেরও সম্মানী ভাতা প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছিলেন। অজ্ঞাত কারণে প্রধানমন্ত্রীর সে নির্দেশনাও চার বছরে বাস্তবায়িত হয়নি।

হাইকোর্টের রুল জারির বিষয়ে রাজধানীর ২নং মিপুরের এইচ ব্লকের একটি বস্তিতে মানবেতর জীবন-যাপন করা বীরাঙ্গনা কাঞ্চন মালা এবিসি নিউজ বিডিকে বলেন, মৃত্যুর আগে রাষ্ট্রীয় সম্মান বা রাষ্ট্রীয় ভাতা পাবো কিনা জানি না, তবে হাইকোর্ট রুল জারি করেছে, এতেই খুশি হয়েছি। মনে হচ্ছে আমাদের পাশে কেউ আছে।

বীর মুক্তিযোদ্ধা বঙ্গবীর কাদের সিদ্দিকী এবিসি নিউজ বিডিকে বলেন, মুক্তিযুদ্ধে পাকহানাদার বাহিনীর পৈশাচিক নির্যাতনের শিকার বীরাঙ্গনাদের আরো আগেই রাষ্ট্রীয় সম্মান-ভাতা দেওয়া দরকার ছিল। এদের কথা আসলে কেউই ভাবেনি। আমরা সত্যি বড়ই অকৃতজ্ঞ। আজ উচ্চ আদালত রুল জারি করেছে। এখন একটু আশা জেগেছে। সরকারের পক্ষ থেকে হয়তো এবার উদ্যোগ নেওয়া হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ