বন্দুকযুদ্ধের নামে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সম্প্রতি বাংলাদেশে  ‘বন্দুকযুদ্ধের’ নামে নিরাপত্তা বাহিনীর হাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা বেড়ে যাওয়ায় ফের উদ্বেগ প্রকাশ করেছে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

এমন হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়ে এসব ঘটনা স্বাধীনভাবে তদন্ত করে আইনশৃঙ্খলা বাহিনীকে তাদের হেফাজতে নেয়া প্রত্যেকের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে জনসমক্ষে নির্দেশ দেয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার এ বিষয়ে দেয়া এক বিবৃতিতে সংগঠনটির এশিয়া অঞ্চলের প্রধান ব্রাড অ্যাডামস এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিরোধী সমর্থকদের গ্রেফতার অব্যাহত রেখেছে। গ্রেফতারদের অনেকের বিরুদ্ধেই গত ৫ জানুয়ারির নির্বাচনের আগে সহিংস আন্দোলনের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। নিরাপত্তাবাহিনী বলছে গ্রেপ্তারের পর যে হত্যাকাণ্ড ঘটছে সেগুলো ক্রসফায়ারের ঘটনা। যা এইচআরডব্লিউ আগেই নিরাপত্তা বাহিনীগুলোর একটি প্রচলিত পুরনো ধ্যান ধারণা বলে নথি দেখিয়েছে। কিন্তু বাস্তবে এসব আটক ব্যক্তিদের পক্ষে তা হত্যাকাণ্ড বলেই গণ্য হবে।

ব্রাড অ্যাডামস বলেন, বাংলাদেশে ক্রসফায়ারের নামে বিরোধী সদস্যদের হত্যা করা হচ্ছে বলে আতঙ্কজনক রিপোর্ট পাচ্ছি। তাই বাংলাদেশ সরকারের প্রয়োজন তাদের নিরাপত্তা বাহিনীগুলোর সঠিক নিয়ন্ত্রণ নিশ্চিত করা এবং এই সকল হত্যাকাণ্ডের স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্তের নির্দেশ দেয়া।

গত ২১ জানুয়ারি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছিলেন, যৌথ বাহিনী ‘সন্ত্রাসীদের’ বিরুদ্ধেই অভিযান চালাচ্ছে যারা নির্বাচনের আগে সহিংসতায় জড়িত ছিলো। এই নির্বাচনের আগে বিভিন্ন সংঘর্ষে ১৫০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে যা একে দেশের ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী নির্বাচনে পরিণত করেছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ