বিএনপির শীর্ষ চার নেতার জামিন বহাল

bnp 4 leader বিএনপি ৪ নেতাসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মতিঝিল থানায় দায়ের করা পৃথক দুই মামলায় বিএনপির শীর্ষ চার নেতার জামিন মঞ্জুর করে হাইকোর্ট থেকে দেওয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে তাদের দেওয়া জামিন আবেদনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করেছেন আদালত।

রোববার সকালে প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ এ আদেশ দেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ছাড়াও অপর তিনজন হলেন- এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও দলের চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস।

গত ৭ নভেম্বর রাতে বিএনপির এই নেতাদের গ্রেফতার করে পুলিশ। গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনায় গত বছরের ২৪ সেপ্টেম্বর ও ৫ নভেম্বর মতিঝিল থানায় দায়ের করা পৃথক দুটি মামলায় এই চারজন এবং বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুকে গ্রেফতার দেখানো হয়।

২১ জানুয়ারি তারা হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চে জামিনের আবেদন করলে আদালত ৬ মাসের জামিন মঞ্জুর করেন। এর মধ্যে মিন্টুর বিরুদ্ধে আর কোনো মামলা না থাকায় তিনি মুক্তি পান। অন্যদিকে, বাকি চারজনের এই জামিন আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির আদালতে আবেদন করে। এর প্রেক্ষিতে চেম্বার বিচারপতি আবেদনগুলো নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন।

রোববার এই চার নেতার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। তাদের সহায়তা করেন আইনজীবী ফারুক হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সোহরায়োর্দী।

ফারুক হোসেন বলেন, আদালত রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দিয়েছেন। এতে দুই মামলায় চার নেতার জামিন আদেশ বহাল রইল। শিমুল বিশ্বাস ছাড়া অন্য তিনজনের বিরুদ্ধে আরও একটি মামলা রয়েছে। শিমুল বিশ্বাস ইতিমধ্যে জামিনে মুক্তি পেয়েছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ