উপানুষ্ঠানিক শিক্ষা আইনের খসড়া ফেরত

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃউপানুষ্ঠানিক শিক্ষা আইন ২০১৪’র খসড়ার পরিমার্জন ও অনুশাসন দিয়ে ফেরত দিয়েছে মন্ত্রিসভা। এর আগে সোমবার সকালে এ আইন চুড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হয়।

সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সোমবার দুপুরে  মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এ বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, আনুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা থেকে ঝরে পড়া এবং আনুষ্ঠানিক শিক্ষা বঞ্চিত ১৪ বছরের উর্ধ্বে যাদের বয়স তাদের শিক্ষা দিতে উপানুষ্ঠনিক শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। এর জন্য একটি অধিদফতরও রয়েছে। এ শিক্ষা ব্যবস্থাকে একটি আইনি কাঠামো দিতে আইনটি করা জরুরি।

এর আগে গত বছর মে মাসে আইনটির খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। চূড়ান্ত অনুমোদনের জন্য সোমবার মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছিল। মন্ত্রিসভার বৈঠকৈ আলোচনার পর আইন মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে আইনটি পরিমার্জন ও অনুশাসনসহ মন্ত্রিসভায় আবার উপস্থাপনের জন্য সুপরিশ করা হয়।

মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানান, এ খসড়ায় উপানুষ্ঠানিক শিক্ষার জন্য একটি বোর্ড করতে বলা হয়েছে। আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় অধিদফতরের পাশাপাশি যেমন শিক্ষা বোর্ড রয়েছে, তেমনি এ ব্যবস্থাতেও একটি বোর্ড থাকবে।

অধিদফতর থাকতেও বোর্ড গঠন করা প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব জানান, অধিদফতর প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করে। আর বোর্ড শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। যারা ঝরে পড়ে এবং শিক্ষা ছাড়াই যাদের ১৪ বছর পার হয়েছে তাদের শিক্ষা দেওয়া জরুরি। তাই এ ব্যবস্থা নিচ্ছে সরকার।

এছাড়া বৈঠকে গত বছর ৩ থেকে ৬ ডিসেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে বিশ্ব বাণিজ্য সংস্থার নবম মিনিস্টেরিয়াল কনফারেন্সে বাংলাদেশ প্রতিনিধি দলের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ