হল ছেড়েছেন রাবি শিক্ষার্থীরা

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, রাজশাহীঃঅনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার পর আবাসিক হল ছেড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী। বাকি শিক্ষার্থীরাও যাচ্ছেন। এ রিপোর্ট লেখার সময়- সোমবার সকাল সাড়ে ৮টার দিকে  ক্যাম্পাসের পরিস্থিতি শান্ত রয়েছে। ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুর নুর জানান, গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবনে (শিক্ষকদের আবাসিক ভবন) ভাঙচুরের অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ। আটক সজীব সরকার ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র।

গতকাল রোববার আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর বাংলাদেশ ছাত্রলীগ ও পুলিশের দফায় দফায় হামলায় অন্তত ১২ জন বুলেটবিদ্ধসহ শতাধিক শিক্ষার্থী আহত হন।

উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় এবং আজ সোমবার সকাল আটটার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। সিন্ডিকেটের জরুরি সভায় রাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঘটনা তদন্তে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. খালেকুজ্জামানকে সভাপতি করে পাঁচ সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।

মতিহার থানার ওসি শামসুর নুর জানান, বলেছেন, গতকালের ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থানায় লিখিত অভিযোগ জানাবে বলে আমাদের জানিয়েছে। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

বর্ধিত ফি প্রত্যাহার ও সন্ধ্যাকালীন মাস্টার্স কোর্স বন্ধের দাবিতে শিক্ষার্থীরা গত মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচি শুরু করেন। দাবি আদায়ে বৃহস্পতিবার থেকে তারা ক্যাম্পাসে ধর্মঘট শুরু করেন। আন্দোলনের মুখে শনিবার বর্ধিত ফি স্থগিত করার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু বর্ধিত ফি প্রত্যাহার এবং সন্ধ্যাকালীন কোর্স বাতিল না করায় আন্দোলন অব্যাহত রাখেন শিক্ষার্থীরা। এর মধ্যে গতকাল হামলার ঘটনা ঘটে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ