গণতন্ত্রের ক্রসফায়ারকারীদের দমনে গণমাধ্যমের সহযোগিতা চাইলেন তথ্যমন্ত্রী

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ গণমাধ্যমকে উস্কে দিয়ে যারা গণতন্ত্রকে ক্রসফায়ার করতে চায় তাদের দমন করতে সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। দুই বছরেও সাগর-রুনি হত্যার প্রকৃত রহস্য উন্মোচিত না হওয়ায় তিনি দুঃখ প্রকাশ করেন। আতিকসহ গ্রেফতারকৃত তিন সাংবাদিকের মুক্তিতে আইনগত উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী।

সোমবার দুপুরে সচিবালয়ে গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের সমস্যা নিরসনে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন তিনি।

সংগঠনের সভাপতি শাহেদ চৌধুরী ও  সাধারণ সম্পাদক ইলিয়াস খানসহ অন্যান্য নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

ডিআরইউ’র পক্ষ থেকে নেতৃবৃন্দ সাগর-রুনির হত্যার বিচার, মেঘের বিষয়ে প্রধানমন্ত্রীর অঙ্গিকার বাস্তবায়ন, গ্রেফতার হওয়া তিন সাংবাদিকের মুক্তি, বন্ধ দৈনিক আমার দেশ, ইসলামি ও দিগন্ত টেলিভিশন খুলে দেওয়া, ওয়েজ বোর্ডের সঠিক বাস্তবায়ন, প্রধানমন্ত্রীর তহবিল থেকে দেওয়া অর্থ প্রকৃত অসচ্ছল সাংবাদিকদের মাঝে বিতরণ, ওয়ার্কিং জার্নালিস্টদের অ্যাক্রেডিটেশন কার্ড পাওয়া সহজ করার দাবি জানান।

তথ্যমন্ত্রী বলেন, গণতন্ত্র ও গণমাধ্যম একত্রে হাত ধরে চলাচল করে। গণমাধ্যমকে উস্কে দিয়ে যারা এই গণতন্ত্রকে ক্রসফায়ার করতে চায়, তাদের দমন করতে হবে। তিনি এদের দমন করতে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

দুই বছরেও সাগর-রুনি হত্যার প্রকৃত রহস্য উন্মোচিত না হওয়ায় হাসানুল হক ইনু দুঃখ প্রকাশ করে বলেন, কেন দু’বছরেও প্রশাসন এই নিসংশ হত্যার প্রকৃত রহস্য উদ্ঘাটিত করতে পারলো না, কেন এ রহস্য ভেধ করতে পারলো না, তা প্রসাশন বলতে পারবে। তবে না পারার বিষয়ে প্রশাসনের ব্যাখ্যা দেওয়া উচিৎ বলেও মন্তব্য করেন তিনি। তথ্যমন্ত্রী বলেন, আমি আশা করবো, এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে একটি ব্যাখ্যা দেওয়া হবে।

সাগর-রুনি’র একমাত্র ছেলে মেঘের দায়িত্ব নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে পদক্ষেপ নেবেন বলে জানান তথ্যমন্ত্রী।

হাসানুল হক ইনু আরো বলেন, দৈনিক ইনকিলাবের তিন সাংবাদিকের মুক্তির বিষয়ে সরকারের পক্ষ থেকে আইনগত উদ্যোগ নেওয়া হবে। বন্ধ দৈনিক আমার দেশ, ইসলামি ও দিগন্ত টেলিভিশন খুলে দেওয়ার বিষয়ে আইন টু আইন খতিয়ে দেখা হবে বলেও জানা তিনি। ওয়েজ বোর্ডয়ের সঠিক বাস্তবায়ন, প্রকৃত অসচ্ছল সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর তহবিল থেকে দেওয়া অর্থ বিতরণ ও ওয়ার্কিং জার্নালিস্টদের অ্যাক্রেডিটেশন কার্ড পাওয়া সহজ করার বিষয়ে ঐক্যমত পোষণ করেণ তথ্যমন্ত্রী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ