বইমেলায় শিশুতোষ বইয়ের স্টলে বাড়ছে ভিড়

ekushe boimela একুশে বইমেলারিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ রূপকথার গল্প আর মজার মজার ছড়াসহ কল্পনার বিশাল ভাণ্ডার হাতছানি দিয়ে বইমেলায় ডাকছে শিশুদের।

মেলা ঘুরে দেখা যায়, ‘একুশে গ্রন্থমেলা-২০১৪’ শুরুর তৃতীয় দিনেই ভিড় জমেছে বাংলা একাডেমির শিশুদের বইয়ের সোমেন চন্দ্র চত্ত্বর ও সালাম চত্ত্বর। ৩০টি স্টলে রয়েছে আনুমানিক ১ হাজার লেখকের আনুমানিক ২ হাজার ৫০০ একক বই। এর সঙ্গে রয়েছে বাচ্চাদের বর্ণ শেখানো, ছড়া ও কার্টুনের জন্য ডিজিটাল সিডি। আর কমিক্স, বিজ্ঞান ভিত্তিক কাহিনী ও সম্পাদনাকৃত বই তো রয়েছেই। দাম ২৫টাকা থেকে শুরু করে ১,০০০টাকা পর্যন্ত।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারের বই মেলায় শিশুরা সবচেয়ে বেশি বিজ্ঞানভিত্তিক বই চাইছে। এর পরই আছে রূপকথার গল্প আর কমিক্স। ১-১০ বছরের শিশুরা সবচেয়ে বেশি পছন্দ করছে ছবিযুক্ত ছড়া আর গল্পের বই। ১১-১৬ বছরের শিশুরা ভ্রমণ কাহিনী আর কিশোর গল্পের বই কিনছে। আর অভিভাবকরা সবচেয়ে বেশি পছন্দ করছেন শিক্ষামূলক বই, ভ্রমণকাহিনী ও মুক্তিযুদ্ধের গল্প। শিশুদের বায়না রাখতে হচ্ছে অভিভবিকদের। তাই বিক্রিও ভালো হচ্ছে এসব স্টলগুলোতে।

অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বই মেলায় এবার শিশুদের জন্য আলাদা স্থান করে দেয়া এবং পরিসর বাড়ানোর জন্য তারা খুশি। মেলার প্রথম দিন থেকেই শিশুদের বই পাওয়ায় তারা আরও বেশি খুশি। দিন বাড়ার সঙ্গে সঙ্গে মেলায় ভিড় বাড়তে পারে বলে আগেই তারা শিশুদের জন্য বই কিনছেন। একইসঙ্গে মেলা থেকে তারা একত্রে বই পাচ্ছেন। দামে বেশি না হওয়ায় তারা বই কিনছেনও বেশি করে।

আর শিশুদের বাঁধভাঙা আনন্দ মেলায় আসতে পেরে। রং বেরংয়ের বই দেখে তারা কখনো এটা ধরছে তো কখনো ওটা ধরছে। ফলে অভিভাবকদের ৩০-৪০টি বই তাকে দেখিয়ে ৫-৬টি বই কিনতে হচ্ছে।

এ পসঙ্গে মিরপুর থেকে মেলায় ঘুরতে আসা সারমিন সাদেক বলেন, আমার বাচ্চার প্রথম পছন্দই ছড়ার বই। তবে ওটা কিনে দেয়ার পর আরও চারটি কার্টুনের বই ও গল্পের বই কিনেছি। আগামী শুক্রবার আবারও আসতে হবে ওর জন্য।

মেলায় ১১ বছরের জায়েদ বলে, আমি কিশোর গল্পের বই কিনেছি। আরও ৩-৪টি ছড়া ও রূপকথার গল্পের বই কিনব।

শিশু একাডেমির স্টলের বিক্রেতা কামাল হোসাইন বলেন, শিশুদের পছন্দ বিজ্ঞানের বেই, ছড়ার বই। অধিকাংশ অভিভাবকরা আবার শিক্ষামূলক বই চাচ্ছেন। তবে বিক্রি ভালোই হচ্ছে। আশা করি আগামী দিন থেকে আমরা আরও ক্রেতা পাবো।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ