মওদুদকে জিজ্ঞাসাবাদ নিয়ে সংশয়ে দুদক

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ৩০০ কোটি টাকা মূল্যের সরকারি জমি আত্মসাতের অভিযোগে করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত কাশিমপুর জেলগেটে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। দুদকের উপ-পরিচালক হারুন অর রশীদের নেতৃত্বে তিন সদস্যের টিম তাকে জিজ্ঞাসাবাদ করেন। কিন্তু উল্লেখিত মামলায় সোমবার তার জামিন হওয়ায় তাকে অধিকতর জিজ্ঞাসাবাদ নিয়ে সংশয়ে রয়েছে কমিশন।

দুদক সূত্র জানায়, কমিশনের আবেদনের পরিপ্রেক্ষিতে ব্যারিস্টার মওদুদ আহমেদকে জেলগেটে ২ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত যেকোনো তিন কার্যদিবসে জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেন আদালত। সোমবার জিজ্ঞাসাবাদের প্রথম দিন ছিল। আরও দুই কার্যদিবসে তাকে জিজ্ঞাসাবাদ করার অনুমোদন রয়েছে। এ ছাড়া মামলার রেকর্ডপত্র জব্দ প্রক্রিয়া শুরু করা হয়েছে। ইতোমধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় কাগজপত্র দুদকের কাছে সরবরাহের জন্য চিঠি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৭ ডিসেম্বর রাজধানীর গুলশান থানায় প্রায় ৩০০ কোটি টাকা মূল্যের সরকারি জমি আত্মসাতের অভিযোগে মওদুদ আহমদ ও তার ভাই মনজুর আহমদের বিরুদ্ধে মামলা করে দুদক। ইনজে মারিয়া ফ্ল্যাজ ও তার স্বামী মো: এহসান পাকিস্তানি নাগরিক বিবেচিত হওয়ায় এবং স্বাধীনতার পূর্বে এ দেশ ছেড়ে চলে যাওয়ায় গুলশানের অন্যান্য প্লটের ন্যায় এন ডাব্লিউ (এইচ), হোল্ডিং নং- ১৫৬ বাড়িটি পরিত্যক্ত সম্পত্তির তালিকাভুক্ত হয়, যা পরবর্তীতে ১৯৭৮ থেকে ২০০৬ সাল পর্যন্ত সময়ে সাবেক মন্ত্রী মওদুদ আহমদ ক্ষমতাসীন দলের প্রভাবশালী এমপি-মন্ত্রী ও উচ্চপর্যায়ে সরকারি দায়িত্ব পালন অবস্থায় নিজে এবং যুক্তরাজ্যের স্থায়ী নাগরিক তার সহোদর মনজুর আহমদের নামে ভুয়া কাগজপত্র তৈরি করে ওই সম্পত্তি ভোগদখলের মাধ্যমে আত্মসাৎ করেন।

গুলশান আবাসিক এলাকায় অবস্থিত সরকারি এক বিঘা ১৩ কাঠা ১৪ ছটাক জমি আত্মসাতের অভিযোগে ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় এবং দণ্ডবিধির ১০৯ ধারায় ওই মামলাটি করা হয়।

এদিকে উল্লেখিত মামলায় সোমবার মওদুদ আহমদকে ৬ মাস অন্তবর্তীকালীন জামিন দেয় হাইকোর্ট। মওদুদের পক্ষে এক আবেদনের শুনানি শেষে সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ জামিনাদেশ দেন।

মওদুদের জামিনাদেশের পরও তাকে জিজ্ঞাসাবাদ করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে দুদকের তদন্তকারী কর্মকর্তা হারন অর রশিদ এবিসি নিউজ বিডিকে বলেন জানান, মওদুদের জামিনের বিষয়ে কোর্টের কোনো নির্দেশনা এখনো আমাদের হাতে এসে পৌঁছায়নি। তাই এ বিষয়ে এখন কিছুই বলা যাচ্ছে না। তবে আদালতের নির্দেশনা না পেলে পরবর্তী দিনগুলোর জিজ্ঞাসাবাদ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রথম দিনের জিজ্ঞাসাবাদে মামলার বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তবে তদন্তের স্বার্থে প্রাপ্ত তথ্যের কিছুই এখন বলা যাবে না বলেও তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ