সংস্কৃতির উন্নয়নে সরকার কাজ করছে

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংস্কৃতির উন্নতির জন্যও আমরা কাজ করে যাচ্ছি। যেভাবে আর্থসামাজিক উন্নতি করেছি। সেভাবে আমাদের  এ কাজের ধারাবাহিকতায় ইতিহাস-ঐতিহ্য ও বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরা হবে বিশ্বের কাছে। মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্মৃতি তুলে ধরা হবে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর লালবাগ কেল্লার লাইট অ্যান্ড সাউন্ড শোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, প্রত্নতাত্তিক নিদর্শনগুলো পর্যটকদের জন্য আরো আকর্ষণীয় করতে কাজ করছে সরকার। তারা যাতে আকৃষ্ট হন সেভাবে কাজ করছি।

শনিবার থেকেই তথ্যচিত্রটি জনসাধারণের উপভোগ করার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। তথ্য ও প্রযুক্তির মাধ্যমে বর্ণিল এবং চমকপ্রদ আলোকরশ্মি ও শব্দের সংমিশ্রণে দর্শক ফিরে যাবেন লালবাগের ইতিহাস ও ঐতিহ্যের সেই সোনালি সময়ে।

লাইট অ্যান্ড সাউন্ড শো শুরু হবে প্রতিদিন সন্ধ্যার পর। ৩০ মিনিটের এই তথ্যচিত্রটি প্রতি এক ঘণ্টা পর পর হবে। এক দিনে শো হবে তিনটি। এজন্য প্রবেশমূল্য ধরা হয়েছে ২০ টাকা। সার্কভুক্ত দেশের জন্য ১০০ টাকা এবং অন্য দেশগুলোর জন্য ২০০ টাকা। ৫০০ জন দর্শক একই সঙ্গে তথ্যচিত্র উপভোগ করতে পারবেন।

‘লাইট অ্যান্ড সাউন্ড শো’র ধারা বর্ণনার পাণ্ডুলিপি তৈরি করেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। ধারা বর্ণনায় কণ্ঠ দিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং শিল্পী শিমুল ইউসুফ।

সংস্কৃতি মন্ত্রণালয়ভুক্ত প্রত্নতত্ত্ব অধিদপ্তর পরিচালিত লালবাগ কেল্লার সংস্কার-সংরক্ষণ ও লাইট অ্যান্ড সাউন্ড শো চালুকরণ এবং মহাস্থানগড় ও তদসংলগ্ন প্রাচীন কীর্তির সংস্কার ও সংরক্ষণ প্রকল্পের আওতায় ঐতিহাসিক মোগল স্থাপনা লালবাগ কেল্লার লাইট অ্যান্ড সাউন্ড শো কার্যক্রম সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ