পাস হল বিগ থ্রি’র প্রস্তাব

স্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ খর্ব হয়ে গেল আইসিসির ক্ষমতা। সিঙ্গাপুরে আইসিসির সভায় ‘বিগ থ্রি’ পাস করিয়ে নিল তাদের বেশিরভাগ আবদার। এজন্য দরকার ছিল টেস্ট খেলা দশ দেশের মধ্যে আট ভোটের। দক্ষিণ আফ্রিকা শুরু থেকে বিপক্ষে থাকলেও শনিবারে সভায় ভোট দেয় ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পক্ষে!

সভা শেষে দক্ষিণ আফ্রিকান বোর্ডের প্রধান কথা বলেননি এ নিয়ে। প্রস্তাবের বিপক্ষে ছিল শুধু পাকিস্তান ও শ্রীলঙ্কা। এই প্রস্তাব পাস হওয়ায় প্রত্যাশিত আয়ের চেয়ে প্রায় ৫০ মিলিয়ন ডলার কম পাবে বিসিবি! তারপরও দ্বি-স্তরবিশিষ্ট টেস্ট চালু না হওয়ায় বাংলাদেশ ভোট দিয়েছে বিগ থ্রির পক্ষে!

প্রস্তাব পাস হওয়ায় যে পরিবর্তনগুলো আইসিসিতে হবে তা দেখে নেয়া যাক। এক্সিকিউটিভ কমিটি (এক্সকো) আইসিসির গঠনতান্ত্রিক, দাপ্তরিক, ইন্টিগ্রিটি, নৈতিকতা, উন্নয়ন ও মনোনয়ন সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড সম্পাদিত হবে ‘এক্সকো’র পরামর্শ অনুযায়ী।

শুধু তা-ই নয়, আইসিসির ব্যয়ও নির্ধারণ করবে এ কমিটি। তার মানে এতে করে কার্যত ‘অক্ষম’ হয়ে পড়বে আইসিসি।

সব খেলারই আন্তর্জাতিক একটি সূচি তৈরি করে খেলাটির বৈশ্বিক সংস্থা। ক্রিকেটেও তা বহাল আছে। কিন্তু সেটি আর মানবে না ‘বিগ থ্রি’।

শুধুই আর্থিকভাবে লাভজনক সিরিজ আয়োজনের রাস্তা পরিষ্কার করতে কেড়ে নেওয়া হচ্ছে আইসিসির ক্রিকেট ক্যালেন্ডার তৈরি করার অধিকার। এতে করে অনগ্রসর দলগুলোর ম্যাচের সংখ্যা কমবে, বাড়বে ‘বিগ থ্রি’র ম্যাচ।

এক্সকো হবে পাঁচ সদস্য বিশিষ্ট। ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তিন প্রতিনিধির বাইরে বাকি দুটি পদ মনোনীত হবে আইসিসির বাকি সাত পূর্ণ সদস্য দেশের মধ্য থেকে। আবার এ কমিটির প্রথম মেয়াদে ভারতীয় ক্রিকেট প্রধান এন শ্রীনিবাসন পেয়েছেন চেয়ারম্যান পদ!

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ