সকালের নাস্তায় বৈচিত্র আনুন

লাইফস্টাইল  ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সকালটা আমাদের দারুণ ব্যস্ততায় কাটে। সবার জন্য সকালের নাস্তা তৈরিতে বেশ খানিকটা সময়ের প্রয়োজন বলে প্রায় প্রতিদিনউ একই ধরনের খাবার পরিবেশন করা হয়। প্রতিদিন একই ধরনের খাবারে একঘেয়েমি চলে আসে সবার। তাই কিছু বৈচিত্র আনতে পরোটার কয়েকটিপদ দেওয়া হলো-

ডিমের পরোটা

উপকরণ : ময়দা ২ কাপ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, লবণ প্রয়োজনমতো, ডিম ২টি, ঘি বা তেল ভাজার জন্য।

প্রণালি : প্রথমে পেঁয়াজ ও কাঁচামরিচ ভালো করে ধুয়ে কুচি করে কেটে নিন। অন্য একটি পাত্রে ডিমগুলো ভালোভাবে ফেটিয়ে নিন। এবার একটি পাত্রে ময়দা, পেঁয়াজ, কাঁচামরিচ ও ডিম দিয়ে ভালোভাবে ময়ান করুন। ডো-টি একটু শক্ত হবে। এবার লেচি কেটে, তেল দিয়ে পরোটা বেলুন। চুলায় কড়াই দিয়ে তা গরম হলে তেল দিয়ে একটা একটা করে পরোটা ভেজে তুলুন।

আলু পরোটা

উপকরণ : ময়দা ২ কাপ, লবণ পরিমাণমতো, তেল ১ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, চিনি ১ চা চামচ, পানি পরিমাণমতো, কাঁচামরিচ কুচি ১-২টি, গোল মরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, আলু সিদ্ধ ১ কাপ, বেকিং আধা চা চামচ, ভাজার জন্য তেল ২ টেবিল চামচ।

প্রণালি : ময়দা, তেল, লবণ, চিনি, বেকিং একটি পাত্রে নিয়ে পানি দিয়ে ভালো করে মেখে ২/৩ ঘণ্টা ঢেকে রাখতে হবে। তারপর আলু সিদ্ধ করে ভালো করে চটকিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনে পাতা কুচি, গোল মরিচ গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে মেখে রাখতে হবে। মাখানো ময়দা আবার ভালো করে মেখে পিঁড়ির ওপর একটু ময়দা ছিটিয়ে ময়দার গোলা নিয়ে তার মধ্যে মাখানো আলুর পুর দিয়ে গোল করে রুটি বেলে ফ্রাইপ্যানে তেল দিয়ে গোল করা পরোটা ভালো করে ভেজে নিতে হবে।

শাহি পরোটা

উপকরণ : ময়দা ২ কাপ, তেল ১ টেবিল চামচ, ডালডা ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

প্রণালি : ময়দা ঢেলে একটি পাত্রে ডালডা ও তেল চুলায় একটি পাত্রে গরম করে ঠাণ্ডা করে নিয়ে ময়দার সঙ্গে মেশাতে হবে। তারপর লবণ, ঘি, দুধ, চিনি ও পানি দিয়ে ভালো করে ময়দা মাখিয়ে একটি পাত্রে ঢেকে রাখতে হবে ৩/৪ ঘণ্টা। তারপর গোলা ময়দা আবার মেশানো ডালডা দিয়ে ভালো করে মথে নিতে হবে। পিঁড়িতে একটু ময়দা ছিটিয়ে গোল বা লম্বা করে তারপর জিলাপির মতো পেঁচিয়ে গোল করে রেখে দিয়ে আধা ইঞ্চি পরিমাণ রুটি বানিয়ে ফ্রাইপ্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ভালোভাবে ভেজে নিতে হবে।

মিষ্টি পরোটা

উপকরণ : ময়দা ১ কাপ, ঘি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি আধা কাপ, ভাজার জন্য তেল বা ঘি, ডিম একটি।

খাস্তা: ঘি, ময়দা দিয়ে মাখিয়ে খাস্তা বানাতে হবে।

প্রণালী: ময়দার সঙ্গে ১ টেবিল চামচ ঘি, লবণ ও ডিম দিয়ে ময়ান দিয়ে মাখিয়ে ১৫-২০ মিনিট রাখতে হবে। এবার রুটি বানিয়ে রুটি চার টুকরা করে কেটে এক টুকরার ওপর খাস্তা মাখিয়ে তার ওপর এক চা চামচ চিনি দিয়ে আরেক টুকরা রুটি দিতে হবে। একইভাবে আর করে সব টুকরা রুটি দেওয়া হয়ে গেলে পিঁড়ির ওপর একটু ময়দা ছিটিয়ে বেলে নিতে হবে। এবার এগুলোতে ঘি বা তেল দিয়ে ভেজে নামাতে হবে।

মিষ্টি পরোটা হালুয়ার সঙ্গে অথবা শুধু খেতেও মজা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ