তাজরীনের চেয়ারম্যানের জামিন,এমডির জামিন নামঞ্জুর

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  প্রতি সপ্তাহে হাজিরা দেওয়ার শর্তে এক মাসের অন্তবর্তীকালীন জামিন পেয়েছেন তাজরীন ফ্যাশনের চেয়ারম্যান মাহমুদা আক্তার। অপরদিকে তাজরীনের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনের জামিন আবেদন নাকচ করেছেন আদালত।

ঢাকার মুখ্য বিচারিক হাকিম ইসমাইল হোসেন সোমবার দুপুরে এ আদেশ দেন। আদেশে বলা হয়েছে, আসামি মাহমুদার তিনটি সন্তান। তার ছোট ছেলের বয়স মাত্র দুই বছর। ছেলে মেয়েদের লালন-পালনের দায়িত্ব এ আসামির। তবে আসামিকে প্রত্যেক সপ্তাহে রোববার অথবা সোমবার আদালতে হাজির হতে হবে। এ শর্তে তাকে ২০ হাজার টাকা বন্ডে তাকে জামিন দেওয়া হলো।

অপরদিকে দেলোয়ার সম্পর্কে আদালত উল্লেখ করেছেন, তাজরীন ফ্যাশনের ভয়াবহ অগ্নিকাণ্ডে আসামি দেলোয়ারের অবহেলার প্রমাণ পাওয়া গেছে। তার বিরুদ্ধে পুলিশ ৩০৪ ধারার অভিযোগ দাখিল করেছেন। এ ধারা জামিন অযোগ্য। ক্ষতিগ্রস্ত গার্মেন্টস শ্রমিকদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়া হয়নি। যে কারণে তার জামিন আবেদন নাকচ করা হলো।

আসামিদের জামিন আবেদন করেন তাদের আইনজীবী এটিএম গোলাম গাউস। আর জামিনের বিরোধীতা করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী আনোয়ারুল কবীর বাবুল।

প্রসঙ্গত, রোববার আদালতে হাজির হয়ে দেলোয়ার ও মাহমুদা জামিনের আবেদন করেন। আদালত তাদের দুজনের জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠিয়ে দেন।

গত বছরের ৩১ ডিসেম্বর দেলোয়ার ও মাহমুদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। আর ২২ ডিসেম্বর ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। পলাতক আছেন তাজরীনের প্রকৌশলী এম মাহাবুব মোর্শেদ, ফ্যাক্টরি ম্যানেজার আব্দুর রাজ্জাক, কোয়ালিটি ম্যানেজার শহীদুজ্জামান দুলাল ও প্রোডাকশন মানেজার মোবারক হোসেন।

আর জামিনে আছেন তাজরিনের প্রশাসনিক কর্মকর্তা মো. দুলাল, স্টোর ম্যানেজার হামিদুল ইসলাম লাভলু, সিকিউরিটি সুপারভাইজার আল আমীন, নিরাপত্তারক্ষী রানা ওরফে আনারুল, স্টোর ইনচার্জ (সুতা) আল আমীন ও লোডার শামীম।

২০১২ সালের ২৪ নভেম্বর সন্ধ্যায় রাজধানীর অদূরে আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনসে আগুন লাগে। এতে অন্তত ১১১ শ্রমিক নিহত, দুই শতাধিক আহত হন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ