৩৪তম বিসিএসে ২৮০ আদিবাসীকে অন্তর্ভূক্তির নির্দেশ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  ৩৪তম বিসিএসে (প্রিলি) পুনর্মূল্যায়িত ফলাফলে বাদ পড়া ২৮০ আদিবাসী পরীক্ষার্থীকে অন্তর্ভূক্ত করার জন্য সরকারি কর্মকমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর আগে এই পরীক্ষায় ৪৬ হাজার ২৫০ জনকে কৃতকার্য দেখানো হয়েছিল।

মঙ্গলবার এক রিট আবদনের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে ২০১৩ সালের ৩১ জুলাই উপজাতি কোটায় ২৮০ জনকে বাদ দিয়ে প্রকাশিত ৩৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার পুনর্মূল্যায়িত ফল কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলেছিলেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।

৩৪তম বিসিএসে গত ৮ জুলাই প্রথম ফলাফলে কোটার ভিত্তিতে ১২ হাজার ৩৩ জন উত্তীর্ণ হন। এ ফলাফলে মেধাবীরা বাদ পড়েছে এমন দাবি তুলে অন্যান্য শিক্ষার্থীদের আন্দোলনের ফলে ১৪ জুলাই পুনর্মূল্যায়িত ফল প্রকাশ করা হয়। এতে ৪৬ হাজার ২৫০ জন লিখিত পরীক্ষার জন্য উত্তীর্ণ হন। কিন্তু উপজাতি কোটার ২৮০ জন বাদ পড়েন।

জ্যোতির্ময় বড়ুয়া আদালতের শুনানিতে বলেন, কোনো পরীক্ষায় প্রথম ফলাফলে কৃতকার্য হয়ে দ্বিতীয়বার মূল্যায়নের পর ওই কৃতকার্যরা বাদ যাবে দেশে এমন কোনো আইন বা নজির নেই।

২০১৩ সালের ২৮ জুলাই বাদ পড়া পরীক্ষার্থীদের মধ্যে বিনয় পাপ্পুসহ ৫৯ জন রিট আবেদন করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ