বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত দাবি

নির্বাচন নিয়ে দুই রাজনৈতিক জোটের অনমনীয় অবস্থান আর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের জেরে সহিংসতায় দীর্ঘ হয়েছে লাশের মিছিল। দেশে এ পরিস্থিতিতে বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছে সুশীল সমাজ ।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচনের পরে যৌথ বাহিনীর অভিযানে বিরোধী নেতা-কর্মীদের গুম বা হত্যার ঘটনায় আমরা উদ্বিগ্ন। তবে স্বরাষ্ট্রমন্ত্রণালয় যৌথবাহিনীর অভিযানে বা আইন শৃংখলারক্ষাকারী বাহিনীর হাতে গুম বা হত্যার অভিযোগ অস্বীকার করেছে।

বিএনপি নেতৃত্বাধীন জোট নেতাকর্মীদের অভিযোগ, ইদানীং দেশে  কথিত সাদা পোশাকধারীরা বেশি তৎপর। তাদের এই তৎপরতার কারণে দেশে গুমের ঘটনা বেড়ে গেছে। তারা কখনও নিজেদের সরকারের আইন প্রয়োগকারী সংস্থা র‌্যাব, কখনও বা ডিবি পুলিশ বলে পরিচয় দিলেও তারা আসলে কারা সে বিষয়টি বছরের পর বছর রহস্য থেকে যাচ্ছে।এক সময় শুধু র‌্যাবের ওপর গুমের অভিযোগ আনা হলেও এখন ডিবি পুলিশের নামও ব্যবহার করতে শোনা যাচ্ছে। আবার পুলিশি হেফাজতেও বিরোধীদলের অনেক নেতাকর্মী  খুন হচ্ছেন। যৌথবাহিনীর অভিযান পরিচালিত কোনো কোনো এলাকায় সরকারি দলের মামলার আসামিদের লাশ পাওয়া যাচ্ছে। এসব আসামিরা বিএনপি-জামায়াত জোটের আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলে তাদের নেতাকর্মীরা দাবি করেছেন।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছে সরকার। সরকারের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দাবি, আন্দোলনের নামে নাশকতা এবং সংখ্যালঘু   সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় সুনির্দিষ্ট অভিযোগে আটক করে আইনের আওতায় নেওয়া হচ্ছে।

জাতীয় প্রেস ক্লাবে ১০ ফেব্রুয়ারি সোমবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বিরোধী দল বলেছে, সরকার না কি তাদের নেতাকর্মীদের গুম করছে। কিন্তু আমি বলবো, সরকার ও পুলিশ গুম করছে না। তাহলে প্রশ্ন হলো তারা যাচ্ছে কোথায়? আসলে পুলিশ যখন অভিযান চালায় তখন তারা এলাকা ছেড়ে পালায়। র‌্যাব-পুলিশ যে ক্রসফায়ার করছে, তা তাদের আত্মরক্ষার জন্য করছে। আর অপারেশন চালাতে গেলে দু’একটা অঘটন ঘটতেই পারে।

সরকার ও বিচার বিভাগের সম্পর্ক নিয়ে অসন্তুষ্ট দেশের অনেক শ্রেণিপেশার মানুষ। ইদানীং বিচারাধীন মামলার ব্যাপারে বিচারপতিকে মন্ত্রীর ফোনের অভিযোগে বিচার বিভাগের স্বাধীনতা আবারও প্রশ্নের সম্মুখিন হয়। আবার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীসহ সরকারের কর্তা

ব্যাক্তিদের বক্তব্য ও বিরোধীদলের প্রতি কঠোর হওয়ার হুঁশিয়ারিতে যৌথবাহিনীর বিরুদ্ধে আনীত অভিযোগের সুষ্ঠু তদন্ত নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয়। তাই সুষ্ঠু তদন্তের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের দাবি জোরালো হচ্ছে।

আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতিতে সুষ্ঠ তদন্তের স্বার্থে বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছেন সুজনের সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। তিনি এবিসি নিউজ বিডিকে বলেন, গতানুগতিক তদন্তে অনেক বিতর্ক আছে। সরকার প্রভাবিত তদন্তে কখনো সঠিক তথ্য প্রতিফলিত হয়না। বিচার বিভাগীয় তদন্ত না হলে সত্য উদঘাটন ও ঘটনার কারণ নির্ণয় হবে না।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সারাদেশে প্রায়ই বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে। তার ওপর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এমন বক্তব্য দিলে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড উৎসাহিত হবে। তাকে কোনো বক্তব্য দেওয়ার ক্ষেত্রে সচেতন থাকতে হবে।

৪ ফেব্রুয়ারি সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অভিযোগ করেছেন, আওয়ামী লীগ রাজনৈতিকভাবে পরাজিত হয়ে একদিকে রাষ্ট্রীয় সন্ত্রাস চালাচ্ছে, অপর দিকে দলীয় সন্ত্রাসীদের সারাদেশে লেলিয়ে দিয়েছে। জনগণও প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে। প্রতিপক্ষকে নির্মূল করার এমন নিষ্ঠুর তাণ্ডব ও ভয়ংকর হত্যাযজ্ঞ স্বাধীনতা-পরবর্তী আওয়ামী-বাকশালী শাসনামলের পৈশাচিক বর্বরাতাকেও হার মানিয়েছে। বিরোধীদলের নেতা-কর্মীদের তালিকা করে বেছে বেছে খুন, গুম, বিচার বহির্ভূত হত্যা, আটক করে গুলি চালিয়ে বা নির্মম দৈহিক নির্যাতনে পঙ্গু করে দেওয়া এখন স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে।

বিএনপি’র কেন্দ্রীয় দফতরে এ পর্যন্ত যে খুন, গুম, নির্যাতন ও গ্রেফতারকৃতের হিসেব, তালিকা ও নাম-ঠিকানা এসেছে সে সব তথ্য-উপাত্ত তুলে ধরে তিনি বলেন, এ হিসেব গত ২৬ ডিসেম্বর থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত মাত্র এক মাসের। প্রাপ্ত এ পরিসংখ্যান অনুযায়ী এ সময়ে সারাদেশে প্রায় তিনশ রাজনৈতিক নেতা-কর্মী খুন ও গুম হয়েছেন।’

এছাড়া মে মাসে শাপলা চত্বরে অনুষ্ঠিত হয় হেফাজতে ইসলামের আলোচিত সমাবেশ। রাতের অন্ধকারে যৌথ বাহিনীর অপারেশন শাপলা ওয়াচ নামের সেই অভিযানে নিহতের সংখ্যা এখনও অন্ধকারেই রয়ে গেছে। সরকারের প্রেস নোটে মৃতের সংখ্যা শূন্য দাবি করা হলেও বিভিন্ন গবেষণা বলছে ভিন্ন কথা। এ বছর আগস্ট মাসে হিউম্যান রাইটস ওয়াচের এক বিবৃতি অনুসারে হেফাজতের সমাবেশে মৃতের সংখ্যা ৫০।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ