আজ বাংলাদেশ-শ্রীলংকা টি২০

স্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  বিকাল ৫টায় প্রথম টি২০ ম্যাচটি চট্টগ্রামের মাঠে পাল্টে যাওয়া বাংলাদেশ দলের জন্য নতুন নয়। মিরপুরে হারার পর চট্টগ্রামেই শ্রীলংকার সঙ্গে ড্র করেছেন টাইগাররা। তবে টি২০ ফরম্যাটে লংকানরা তো ‘বিশ্বসেরা’। তার ওপর যোগ হয়েছে আসন্ন টি২০ বিশ্বকাপ আসরের প্রস্তুতি। সব মিলিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ততম এ সংস্করণে জমজমাট এক ম্যাচেরই আশা করছেন দুই দলের ক্রিকেটার ও সমর্থকরা।

ঘরের মাঠ হলেও এখানে টি২০ খেলার অভিজ্ঞতা নেই মাশরাফি বিন মর্তুজার দলের। আজ মাঠে নামার আগে স্বাগতিকদের ভাবাচ্ছে সেটাও।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৬ সালে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম অভিষেকের পর ২০১১ সালের বিশ্বকাপ ক্রিকেট আসরে চট্টগ্রামের এ উইকেটেই ইংল্যান্ডকে পরাজিত করে বাংলাদেশ। একই ভেনুতে পরের ম্যাচে নেদারল্যান্ডসকে হারান টাইগাররা। এত অর্জনের হাতছানির ভেতর বুধবার টি২০ অভিষেক হচ্ছে স্টেডিয়ামটির। বিকাল ৫টায় প্রথম টি২০ ম্যাচটি অনুষ্ঠিত হবে ৫ নম্বর উইকেটে। আর মঙ্গলবার পিচ দেখে পুরোদস্তুর ব্যাটিং উইকেট মনে হয়েছে। সেক্ষেত্রে আজ জয় পেতে হলে জ্বলে উঠতে হবে বাংলাদেশের ব্যাটসম্যানদের। তবে শঙ্কার বিষয় টি২০তে লংকানদের বিপক্ষে ম্যাচ খেলার অনভিজ্ঞতা। এখন পর্যন্ত মাত্র দুটি ম্যাচে মুখোমুখি হয়েছে দল দুটি। দুটিতেই জয় সিংহলিজদের। শেষ জয়টি গেল বছর লংকানদের ঘরের মাঠে। জমজমাট লড়াইয়ের পরও ১৯৯ রানের লক্ষ্যে খেলতে নেমে সে ম্যাচে মুশফিকরা হেরেছিলেন ১৭ রানের ব্যবধানে। অন্যটি বছর ছয়েক আগে, ২০০৭ বিশ্বকাপে।

পিচ সম্পর্কে কিউরেটর জাহিদ রেজা বাবুর কাছে জানতে চাইলে বণিক বার্তাকে তিনি বলেন, ‘আজ গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। আসলে পিচের অবস্থা এখনো পরিষ্কার না। ৫ নম্বর পিচে খেলা হবে। আজকের রাতটি হাতে রয়েছে। এখন আমি শেষ দিকে গিয়ে পানি দেব কিনা, সেটা ঠিক করিনি। পানি দেয়ার ওপর অনেক কিছু নির্ভর করবে। তবে ব্যাটসম্যানরা রান করতে পারবে সহজেই। আর টস তো অবশ্যই বিশাল ফ্যাক্টর।

কারণ চট্টগ্রামে আজ পর্যন্ত বাংলাদেশ যত ম্যাচে জিতেছে, তার বেশির ভাগই পরে ব্যাট করে।’

তার মানে আজ টস জয়ের পর রান টার্গেটকেই হয়তো বেছে নেবেন জয়ী অধিনায়ক। টস ভাগ্যে জয়ী না হলেও আজ যে ছেড়ে কথা বলবে না কোনো দলই, মঙ্গলবার শেষ দিনের অনুশীলনের ভাষাই বলে দিচ্ছিল সেটা। আর দুই অধিনায়ক তো বলেই গেলেন, জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না তারা। এখন দেখার অপেক্ষা, আজকের ম্যাচে জয় নিয়ে শেষ হাসিটা কে হাসেন, মাশরাফি নাকি চান্দিমাল?

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ