আমিরাতের বন্ধ দুয়ার খুলতে বাংলাদেশের অনুরোধ

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  সংযুক্ত আরব আমিরাতে স্থগিত হওয়া ভিসা প্রক্রিয়া চালু করতে অনুরোধ জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত সাঈদ বিন হাজরের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ অনুরোধ জানান। এক বছরেরও বেশি সময়  ধরে বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়া বন্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, কোন দেশের কত লোক দেশটিতে আছে তা নির্ণয় করতে স্থগিত ছিল জনশক্তি রফতানী। সেই স্থগিতাদেশ তুলে নেওয়ার অনুরোধ জানানো হয়েছে। ভিসা যে বন্ধ আছে তা আমিরাতের রাষ্ট্রদূত স্বীকার করেননি। বরং তা আপাতত স্থগিত আছে বলেছেন। অন্যান্য ভিসায় প্রতিদিনই লোকজন যাচ্ছে। যেমন ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং প্রশিক্ষিত লোকজনের প্রয়োজনীয়তার কথা বলেছেন রাষ্ট্রদূত।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, মধ্যপ্রাচ্যে বাংলাদেশী শ্রমিকদের বিরুদ্ধে যে অপপ্রচার চালানো হচ্ছে, সেটা শিগগিরই বন্ধ করার উদ্যোগ নিচ্ছে সরকার। আর সেখানে এশিয়ানদের দ্বারা কোনো রকম অপরাধমূলক কাজ হলে বলা হয় এশিয়ানদের কেউ করেছে। কিন্তু বাংলাদেশীদের কেউ করে থাকলে বলা হয় বাংলাদেশীরা করেছে। এটা পরিকল্পিত অপপ্রচার বলে মন্তব্য করেন মন্ত্রী।

উল্লেখ্য, সৌদি আরবের পর বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত। দেশটিতে প্রায় ৯ লাখ বাংলাদেশী বিভিন্ন কাজে নিয়োজিত। কিন্তু ২০১২ সালের শেষ দিকে বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়া বন্ধ করে দেয় দেশটি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ