পদ্মা সেতুর মূল নির্মাণকাজ ২০ ফেব্রুয়ারি শুরু

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২০ ফেব্রুয়ারি থেকে পদ্মা সেতুর মূল নির্মাণকাজ ও নদী শাসন এক সঙ্গে শুরু হবে। ওই দিন নদী শাসনের কারিগরী প্রস্তাব পাওয়া যাবে। পাঁচটি কোম্পানি দরপত্র জমা দিয়েছে। তারা সবাই করিগরী প্রস্তাব জমা দেবে। কারিগরী কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে কার্যাদেশ দেবে।

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ড. সাঈদ বিন হাজার আল সেহির সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

পদ্মা সেতু নির্মাণে ব্যয় বাড়ানোর কোনো পরিকল্পনা নেই জানিয়ে যোগাযোগমন্ত্রী বলেন, আমরা এখন পর্যন্ত ব্যয় বাড়ানোর কোনো চিন্তা করিনি। ৭ হাজার কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু নির্মাণ করা হবে। তবে সময় বাড়লে নদী শাসনের ক্ষেত্রে ব্যয় হয়তো কিছুটা বাড়তে পারে। কারণ নদীর গতিপথ কখন কোন দিকে যায়; তা বলা যায় না। মূল সেতুতে ব্যয় বাড়ার কোনো কারণ নেই।

নিজস্ব অর্থায়নেই সব কাজ করা হবে কিনা-এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, নিজস্ব অর্থায়নেই আমরা করছি। এটা কোনো নতুন বিষয় নয়।

তিনি বলেন, অর্থমন্ত্রী ইতোমধ্যে বলেছেন-আমাদের ১৮ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ রয়েছে। পদ্মা সেতু আমাদের জন্য খুবই প্রয়োজনীয়। রিজার্ভ থেকে আমরা ২ বিলিয়ন খরচ করলে অনেকগুণ সময় বাঁচাতে পারবো, অনেকগুণ বেশি আয় আমাদের অর্থনীতিতে যুক্ত করতে পারবো। এটা আমাদের লস না এটা আমাদের ইনভেস্টমেন্ট (বিনিয়োগ)।

তিনি আরো বলেন, বিশ্বব্যাংকের ডিজাইন, বিশ্বব্যাংকের পরিকল্পনা, বিশ্বব্যাংকের নকশা অনুযায়ী পদ্মা সেতুর নির্মাণ কাজ চলছে। মূল সেতু ও নদী শাসনের দরদাতা প্রতিষ্ঠানগুলো বিশ্বব্যাংকের প্রাক-যোগ্যতা অর্জন করা। বাংলাদেশ নতুন করে কিছু করেনি।

রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের বিষয়ে মন্ত্রী বলেন, আমাদের পিপিপি (সরকারি -বেসরকারি অংশীদারিত্ব) প্রকল্পগুলো রাষ্ট্রদূত চেয়েছেন। তাকে প্রকল্পের তালিকা দেওয়া হয়েছে। এগুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ