ফুলের সাজে বসন্ত

লাইফস্টাইল ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  বসন্তে প্রকৃতি সেজেছে ফুলের সাজে। গাছে গাছে ফুলের আনাগোনা। ফুল মেয়েদের কাছে এখন অনেক পছন্দের একটা অলঙ্কার। সৌন্দর্যকে আরও বাড়িয়ে তুলতে ফুল অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পয়লা ফাল্গুনকে বরণ করার আয়োজনে নিজেকে আকর্ষণীয় দেখাতে প্রস্তুত সব নারী। ফাল্গুনের সাজে ফুল ব্যবহার হয় বেশি। তবে যে কোনো ফুল পড়লেই তো হবে না। কোনো সাধারণ জায়গায় ফুলের ভারী গয়না ব্যবহার করলে সেটা খুবই বেমানান লাগে। এসব জায়গায় দু’একটা ফুল মাথায় লাগাতে পারেন। নতুবা অনেক বেশি ফুল লাগলে দেখতে অনেক খারাপ লাগবে। বসন্তে ফুল দিয়ে সাজতে হলে শুধু ফুলই ব্যবহার করব তা নয়। কোন জায়গায় যাচ্ছি, এ সময়ে ফুল মাথায় কি-না, সেদিকেও খেয়াল করতে হবে। ফুলের ব্যবহারও আমাদের ভালো করে জানতে হবে।

ফুলের ব্যবহার ব্যাপক, সে তুলনায় আমরা জানি অনেক কম। আবার অনেক ক্ষেত্রে আমরা আর্টিফিসিয়াল ফুলও ব্যবহার করি। কিন্তু এসব ফুল থেকে তাজা ফুলের সৌন্দর্য অনেক বেশি। আর্টিফিসিয়াল তো আর্টিফিসিয়ালই। প্রকৃতির কাছ থেকে পাওয়া তাজা ফুলে অনেক সুন্দর গন্ধ থাকে, যেটা কি-না এয়ার ফ্রেশনারের কাজ করছে আর লুকটাকে অনেক সফট করে দেয়। তাজা ফুল সৌন্দর্য বৃদ্ধিতেও সহায়তা করে, যা কৃত্রিম ফুল দিয়ে সম্ভব নয়। বসন্ত, ফাল্গুন আর একুশের এক একটা চরিত্র হয়ে দাঁড়িয়ে আছে শিমুল, পলাশ, কৃষ্ণচূড়া।

উৎসবে চুল খোলা রাখতে পছন্দ করেন অনেকেই। এ ক্ষেত্রে এক পাশে ক্লিপ আটকে তার ওপর ফুল গুঁজে দিতে পারেন। অথবা কানের পাশ দিয়ে হালকাভাবে গুঁজে দিতে পারেন কয়েকটি ফুল। ফুল বড় হলে একটি, ছোট হলে তিন-চারটি। চাইলে সামনের দিকের কিছুটা চুল ব্যাককোম্ব করে নিতে পারেন। পেছনে চুল আটকানোর জায়গাটিতে আটকে দিতে পারেন পছন্দের ফুলটি। দুই পাশ থেকে চুল পেঁচিয়ে এনেও (টুইস্ট) পুরো চুল খোলা রাখতে পারেন। এ ক্ষেত্রে দুল ও মেকআপের সঙ্গে মিলিয়ে সঠিক জায়গায় ফুলটিকে আটকে নিন। হালকা অথবা আঁটসাঁট করে খোঁপাও করে নিতে পারেন। খোঁপার চারপাশ দিয়ে মালা না পেঁচিয়ে একটু অন্যভাবেও পরতে পারেন। খোঁপার চারপাশ দিয়ে পরপর ছোট ফুল গেঁথে নিন অথবা একটি বড় ফুল খোঁপা ও কানের মধ্যে আটকে নিন।

বেণিতেও অন্যভাবে ফুল আটকে তৈরি করতে পারেন ভিন্ন লুক। সামনে দুই পাশ থেকে চুল টুইস্ট করে টেনে পেছনে নিয়ে আটকে নিন ক্লিপ দিয়ে। এবার সাধারণভাবে বেণি করে মাঝেমধ্যে ফুল আটকে নিতে পারেন। সামনের টুইস্ট করা অংশেও ছোট ফুল আটকে নিতে পারেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ