বই মানুষের ভেদাভেদ দূর করে শিক্ষামন্ত্রী

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সামাজিক ও অর্থনৈতিকভাবে বিভক্ত হলেও একমাত্র বই মানুষের ভেদাভেদ দূর করে।

শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবে ‘জীবন জগৎ সফলতা’ বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের মহাসচিব জাতীয় অধ্যাপক ব্রি.জে. (অব.) আব্দুল মালেক এ বইটি লিখেছেন।

বইটি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, মানুষ মানুষের জন্য কাজ করার বিষয়বস্তু বইটিতে উঠে এসেছে। বই মানুষেকে আমূল পরিবর্তন করতে পারে। বিজ্ঞান ও ধর্মের অসাধারণ সমন্বয় এই বইটি। মূলত মানব দর্শন ও ধর্মের মাধ্যমে আমাদের জীবনকে কীভাবে আরও সুন্দর করতে পারি তা এই বইয়ের মাধ্যমে আপনারা জানতে পারবেন।

দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার বিভিন্ন অনলাইনে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে বলেন, পাকিস্তানি আল কায়েদার অনুসারীরা বাংলাদেশে এসে বোমা তৈরির প্রশিক্ষণ দিচ্ছে এবং জঙ্গি তৎপরতা বাড়াতে তৎপর হয়ে উঠেছে। ধর্ম নিয়ে অতি বাড়াবাড়ি বিপজ্জনক। দেশে যেভাবে জঙ্গি বাড়ছে তাতে সামনে বড় ধরনের বিপদ হতে পারে।

সাবেক বিচারপতি আব্দুর রউফ বলেন, মানুষ এখনও নিজেকে মানুষ হিসেবে চিনতে পারেনি। যদি চিনতে পারত তাহলে মানুষ হয়ে মানুষ হত্যায় লিপ্ত হতো না। আল্লাহ মানুষকে যে মেধাশক্তি দিয়েছেন তা কাজে লাগিয়ে ভালো কিছু না করে তার অপব্যবহার করছে।

অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ বলেন, সফলতা হলো এক ধরনের দক্ষতা ও যোগ্যতা। যে জীবনের কাছ থেকে বেশি নেয় সে হলো সফল, আর যে জীবনকে বেশি দেয় সে হলো স্বার্থক। ডা. মালেক জীবন ও সমাজকে অনেক দিয়েছেন তাই তিনি স্বার্থক। শেষ বয়সে কোরান-হাদিসের আলোকে বইটির মাধ্যমে তিনি দেশ ও জাতিকে দিক-নির্দেশনা দিয়েছেন।

ডা. মোড়ল নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, জাতীয় অধ্যাপক এম আর খান, অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ